ভবনটিতে ইমারত বিধিমালা লঙ্ঘন করা হয়েছে: তাপস

0
56

রাজধানীর বেইলি রোডের আগুন লাগা বহুতল ভবনটিতে বিধিমালা অনুযায়ী সিঁড়ি ছিল না মন্তব্য করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছেন, ভবনটিতে ইমারত বিধিমালা লঙ্ঘন করা হয়েছে।

আজ শুক্রবার (১ মার্চ) শেখ হাসিনা বার্ন ইন্সটিটিউটে বেইলি রোডে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ভবনটি ঘুরে মেয়র তাপস বলেন, বিধিমালা অনুযায়ী ৫ তলার ঊর্ধ্বে কোনো ভবনের ক্ষেত্রে অন্তত দুইটি সিঁড়ি থাকতে হয়। কিন্তু আমরা বেঁচে যাওয়া ক্ষতিগ্রস্তদের কাছ থেকে জানতে পেরেছি, ওই ভবনে একটি মাত্র সিঁড়ি ছিল। সে সিঁড়িটা সংকীর্ণ হওয়ায় অনেকে নামতে পারেননি, অনেকে ওপরে চলে যান। ফলে ঝুঁকির মাত্রা আরও বেড়ে যায়।

তিনি বলেন, দুর্ঘটনায় নিহত ও তার পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। আমরা এই দুর্ঘটনার বিষয়টি খতিয়ে দেখছি। ইতোমধ্যে অগ্নি নির্বাপণ অধিদপ্তর থেকে তদন্ত করা হচ্ছে। এমন দুর্যোগ থেকে কীভাবে মোকাবিলা করা যায়, সে বিষয়ে আমরা ব্যবস্থা নেবো।

দুর্যোগ মোকাবিলার জন্য খসড়া নীতিমালা তৈরি করা হচ্ছে জানিয়ে মেয়র বলেন, যে-সব নীতিনির্ধারণী বিষয়গুলো আছে সেগুলো প্রতিপালন না করার ফলেই দুর্ঘটনা ঘটছে।

ক্রেতা সেজে মোবাইল ব্যাংকিংয়ে ভাবনার অভিনব প্রতারণাক্রেতা সেজে মোবাইল ব্যাংকিংয়ে ভাবনার অভিনব প্রতারণা

এর আগে বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাত ৯টা ৫০ মিনিটে আগুনের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিটের ২ ঘণ্টার চেষ্টায় রাত ১১টা ৫০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে পুলিশ, আনসার, র‌্যাব ও এনএসআই। এই অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ৪৬ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত হওয়া গেছে।

এ ঘটনায় আহতদের মধ্যে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ১০ জন এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে দুজন ভর্তি আছেন। তাদের প্রত্যেকের অবস্থাই আশঙ্কাজনক বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। আহতদের চিকিৎসার সমস্ত ব্যয়ভার সরকার বহন করছে বলেও জানিয়েছেন তিনি।