ভবনটিকে আগেও অগ্নি-নিরাপত্তার নোটিশ দেয়া হয়েছিল

0
42

রাজধানীর বেইলি রোডের গ্রিন কোজি কটেজ ভবনে ফায়ার সেফটি প্ল্যান ছিল কিনা তা তদন্ত করে দেখা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী।

শুক্রবার (১ মার্চ) দুপুরে ঘটনাস্থলে উপস্থিত হয়ে তিনি এ কথা বলেন।

আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী বলেন, এই ভবনটাকে ইতোপূর্বে ফায়ার নিরাপত্তা সংক্রান্ত নোটিশ দেয়া হয়েছিলো। আমরা মনে করি যারা ব্যবসা করেন তাদের সকলকে অগ্নি-নিরাপত্তার বিষয়টি মাথায় রাখা দরকার।

তিনি বলেন, ভবন নির্মাণ করতে অন্য সব প্রতিষ্ঠানের অনুমতি ছিলো কিনা তাও আমরা তদন্ত করে দেখব। আমরা তদন্তে দেখতে পাব কিভাবে আগুন লেগেছে এবং এখানে কারও কোনো গাফিলতি ছিল কিনা।

তিনি আরও বলেন, অগ্নিকাণ্ডে অনেকে মারা গিয়েছেন। এই মৃত্যু কাম্য নয়। এই মৃত্যু কখনও মেনে নেয়া যায় না। এই ভবনটাতে একটা মাত্র সিঁড়ি আছে। ধোঁয়ার কারণে মানুষ যেখানে অচেতন হয়ে পড়েছিলো, সেখানে কোনো ধরনের ভেন্টিলেশন ছিল না।

অফিসের জন্য অনুমদিত ভবনে রেস্তোরাঁ করা হয়েছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা শুধু ফায়ার সেফটি প্ল্যানটা দেখি। এ বিষয়ে রাজউক বলতে পারবে। তবে এ বিষয়টি আমরাও তদন্ত করে দেখব।

আগুনের সূত্রপাতের বিষয়ে তিনি বলেন, আগুনের সূত্রপাত হয়েছিলো নিচতলা থেকে। আমাদের প্রাথমিকভাবে ধারণা গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকে আগুনের সূত্রপাত হয়েছে।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, এই ভবনে কোনো অগ্নি-নিরাপত্তা ব্যবস্থা ছিলো না। ফায়ার সেফটি প্ল্যান ছিলো না। ভবনে আমরা দুয়েকটি ফায়ার এক্সটিংগুইশার দেখতে পেয়েছি। ভবনে একটি মাত্র সিঁড়ি রয়েছে। মানুষ যে কক্ষে আশ্রয় নিয়েছিলেন সেখানে একটি জানালাও ছিলো না। এছাড়া চার তলায় গ্যাস সিলিন্ডার রয়েছে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার রাত ৯টা ৫০ মিনিটে রাজধানীর বেইলি রোডে ছয়তলা ভবনে আগুন লাগে। ফায়ার সার্ভিসের মোট ১৩টি ইউনিট ঘটনাস্থলে কাজ করে এবং রাত ১১টা ৫০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। এ ঘটনায় এ পর্যন্ত ৪৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।