শ্রীনগরে ধানের জমিতে পানি সেচের ব্যস্ততা

0
79

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগরে ধানের জমিতে চলছে পানি সেচের কর্মযজ্ঞ। ফসলের কাঙ্খিত ফলনের আশায় পানি সেচের পাশাপাশি ধানি জমির বাড়তি যত্নে নিড়ি, সার ছিটানো ও কীটনাশক স্প্রে করছেন স্থানীয় কৃষক। উপজেলায় প্রায় ১০ হাজার হেক্টর জমিতে বিভিন্ন জাতের ধান চাষ করা হচ্ছে। এর মধ্যে বির্স্তীণ আড়িয়ল বিলের শ্রীনগর অংশে ৫ হাজার হেক্টর জমিতে আগাম ধানের আবাদ হচ্ছে। আর বিশাল এই কৃষি কর্মযজ্ঞে খোলা মাঠে বিভিন্ন কাজ করছেন হাজার হাজার কৃষি শ্রমিক ও প্রান্তিক কৃষক।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ধানি জমিতে পানি সেচ ব্যবস্থায় এ অ লে বিদ্যুতের গভীর সেচ যন্ত্র রয়েছে ৬টি, অগভীর (বিদ্যুৎ) ২৭২টি, ডিজেলের ৭৩৭টি। এলএলপি’র বিদ্যুতের ৬০টি ও ডিজেলের ১৩৩টি। দেখা গেছে, ধানের ব্লকগুলোতে পানি সেচের জন্য স্থানীয় কৃষকরা বিদ্যুৎ সেচ যন্ত্রের পাশাপাশি ডিজেল চালিত শ্যালো ইঞ্জিনের ব্যবহার করছেন। আড়িয়ল বিল এলাকায় এ ধরণের নলকুপের পাশাপাশি খালের পানিতে অসংখ্য ধানি জমিতে সেচ করতে দেখা যায়।

স্থানীয় কৃষকরা জানান, ডিজেল চালিত সেচ যন্ত্রেই বেশী সাচ্ছন্দবোধ মনে করছেন তারা। এতে কিছু খরচ বেশী হলেও ইচ্ছেমত জমিতে পানি দিতে পারছেন। জমির মালিকরা নিদিষ্ট জমির মিল করে একেকটি ব্লক তৈরী করেছেন। এবস ধানের ব্লকে সেচ যন্ত্র নিয়ন্ত্রণের জন্য আলাদাভাবে লোক (মিস্ত্রী) নিয়োগ দেওয়া হয়েছে। সিজন অনুসারে মিস্ত্রীর পারিশ্রমিক নির্ধারণ করে দেওয়া হয়েছে। আড়িয়ল বিলসহ উপজেলার পুর্বা লের বেশীর ভাগ চকে ধানের জমির জন্য ডিজেলের সেচ যন্ত্রের ব্যবহার হচ্ছে।

আলমপুর এলাকার কয়েকজন কৃষক জানান, এখানে সরকারিভাবে সেচ প্রকল্পের পাশাপাশি অন্যান্য সেচ ব্যবস্থা রয়েছে। তবে এখন আলমপুর-হাঁসাড়া খালে পর্যাপ্ত পানি না থাকার ফলে সেচের জন্য প্রয়োজনীয় পানি পাওয়া যাচ্ছেনা। এতে বিড়ম্বনার শিকার হচ্ছেন ভুক্তভোগীরা। পশ্চিম নওপাড়ার এলাকার কৃষক আলম হোসেন জানান, ডিজেলের ব্লকের আওতায় প্রতি বিঘা জমিতে পুরো সিজনে পানি সেচ বাবদ দিতে হচ্ছে ১২০০ টাকা। ডিজেল কৃষকের ক্রয় করে নিতে হয়।

পুর্ব-বাড়ৈখালী এলাকার ইমরান হোসেন নামে একজন জানান, প্রায় ১০ একর জমি নিয়ে একটি ধানের ব্লক করা হয়েছে। ব্লকে ডিজেল চালিত সেচ যন্ত্রের দায়িত্বে আছেন তিনি। এই সিজনে তার কজের পারশ্রমিক ধরা হয়েছে ২৫ হাজার টাকা।

উপজেলা কৃষি অফিসার মোহসিনা জাহান তোরণ জানান, উপজেলায় বোরো মৌসুমে চালুকৃত সেচ যন্ত্রের পরিমাণ সর্বমোট ১২১০টি। এর মধ্যে ডিজেলের ৮৭২টি ও বিদ্যুতের ৩৩৮টি। অন্যান্য রয়েছে ২২টি। ধানের কাঙ্খিত ফলনের জন্য ক্ষেতের পোকা-মাকর দমনে স্থানীয় কৃষকদের উদ্ধুদ্ধকরণে মাঠে পার্চিং উৎসবের পাশাপাশি তাদের সার্বিক পরামর্শ দেওয়া হচ্ছে।