মানবিক কাজের এক অন্যন্য উদাহরণ নাহিয়ান ওয়েলফেয়ার ফাউন্ডেশনের শায়লা আজিম

0
54

খুলনা প্রতিনিধিঃ নারীদের স্বাবলম্বী করা সহ নানা প্রকল্প নিয়ে তৃনমূলে কাজ করছে এ স্বেচ্ছাসেবী সংগঠন ‘নাহিয়ান ওয়েলফেয়ার ফাউন্ডেশন । সংগঠনের সভাপতি শায়লা আজীমের নিজস্ব অর্থায়নে পরিচালিত হওয়ায় দেশজুড়ে কুড়িয়েছে প্রশংসা।

সংগঠন সুত্রে জানা যায়, তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যাক্তাদের বিকাশ সাধন বেকার ও সুবিধাবঞ্চিত নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, আত্মনির্ভরশীলতা অর্জনে উদ্বুদ্ধ ও সহায়তা দেওয়া পাশাপাশি নারী সমাজকে মানবসম্পদে পরিণত করার লক্ষে দেশব্যাপী কাজ করে যাচ্ছে নাহিয়ান ওয়েলফেয়ার ফাউন্ডেশন।

দেশের পনেরো জেলায় ও বিভিন্ন উপজেলা পর্যায়ে তাদের চলছে সামাজিক কাজ। জেলাগুলো হচ্ছে ঢাকা,খুলনা, সাতক্ষীরা, কুস্টিয়া, বগুড়া, সিলেট, বরিশাল, কুমিল্লা, রংপুর, ঠাকুরগাঁও, নওগাঁ, নারায়নগন্জ, হবিগঞ্জ, দিনাজপুর ও গাজীপুর।

সংগঠনটি সমাজের পিছিয়ে পড়া নারীদের আত্ম-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষে শুরু করেছে বিউটিফিকেশন কোর্স। যে কোর্সটি দেশের পনেরো জেলায় চলমান রাখছে সংগঠনের প্রতিষ্ঠাতা শায়লা আজীম।

খুলনা নাহিয়ান ওয়েলফেয়ার ফাউন্ডেশন এক সময়ের শিল্পনগরী খ্যাত খুলনার সকল মাঝারী ও ভারী শিল্প বন্ধে আজ খুলনা মৃত নগরীতে পরিনত হয়েছে। আর এই মৃত শিল্পনগরীর সুবিধাবঞ্চিত নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, আত্মনির্ভরশীলতা অর্জনে উদ্বুদ্ধ ও সহায়তা দেওয়ার পাশাপাশি নারী সমাজকে মানবসম্পদে গড়ে তুলতে বিউটিফিকেশন কোর্স নিয়ে নতুন নারী উদ্যোক্তা তৈরিতে এগিয়ে এসেছে নাহিয়ান ওয়েলফেয়ার ফাউন্ডেশন। ২০২২ সালে খুলনায় এ সংগঠনের যাত্রা শুরু করেন। ইতিমধ্যে ফাউন্ডেশনের নিজস্ব অর্থায়নে এবং ফাউন্ডেশনের চেয়ারপার্সন শায়লা আজিমের উদ্যোগে খুলনায় নারী উদ্যোক্তা, কর্মহীন নারীদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ফ্রি বিউটিফিকেশন কোর্স সম্পন্ন করেছে তিন শতাধিক বেকার নারী। আগামি সপ্তাহে প্রশিক্ষণ নেবে আরও একশত পঁচাত্তর জন।

শুরুর গল্প

বাংলাদেশে ২০২০ সালে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে নাহিয়ান ওয়েলফেয়ার ফাউন্ডেশন। এর আগে ২০১১ সাল থেকেই দেশের বাইরে আমেরিকায় সংগঠনটির যাত্রা শুরু করেন। সেই থেকেই অসহায়,কর্মহীন ও সুবিধাবঞ্চিত মানুষের কর্মসংস্থান সৃষ্টির চেষ্টা চালিয়ে যাচ্ছে সংগঠনটি। শুধু তাই নয়, বৃদ্ধাশ্রম, এতিমখানা, মসজিদ ও মাদরাসা নির্মাণের একাধিক প্রকল্প হাতে নিয়েছেন সংগঠনটির চেয়ারপার্সন । এছাড়া নারীদেরকে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করতে নেওয়া হয়েছে নানা উদ্যোগ।

প্রতিষ্ঠাতা শায়লা আজীম জানান, বড় সন্তান নাহিয়ান বিশেষ চাহিদা সম্পন্ন শিশু হওয়ায় এই সকল সেবামূলক কর্মকান্ডের সিদ্ধান্ত নেন তিনি । ভবিষ্যতে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের নিয়ে নতুন প্রকল্প হাতে নেবেন। এছাড়া , পার্লার করতে আগ্রহী অস্বচ্ছল নারীদেরকে আর্থিক সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করেন তিনি।

ভবিষ্যাত পরিকল্পনা
পরিকল্পনা নিয়ে সংগঠনের প্রতিষ্ঠাতা শায়লা আজীম বলেন, বেকার ও সুবিধাবঞ্চিত বেকার নারীদের কর্মসংস্থানের লক্ষে তাদেরকে ট্রেনিং করাবো ও কর্মসংস্থানের ব্যবস্থা করবো।