ধামরাইয়ে কারখানা শ্রমিকদের সড়ক অবরোধ

0
71

ঢাকার ধামরাইয়ে ফ্রেম হাউজ ফুটওয়্যার লিমিটেড কারখানার শ্রমিকরা সকাল থেকে বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। সড়ক অবরোধের কারণে মহাসড়কটিতে প্রায় ৪ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। শনিবার (১০ ফেব্রুয়ারি) সকাল ৮টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাই থানা বাসস্ট্যান্ডের ঢাকাগামী লেন অবরোধ করে ওই কারখানার প্রায় দুই হাজার শ্রমিক। পরে শিল্প পুলিশ এসে শ্রমিক ও মালিক উভয়পক্ষের সঙ্গে কথা বলে শ্রমিকদের কারখানায় ফেরত পাঠায়।

আন্দোলনরত শ্রমিকরা জানান, পোশাক কারখানার শ্রমিকদের বেতন বৃদ্ধি পেলেও বাড়েনি জুতার কারখানার শ্রমিকদের বেতন। বর্তমানে জুতা তৈরির শ্রমিকরা ৭২০০ টাকা বেতন পায়। এ বেতনে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে সংসার চালাতে হিমশিম খেতে হয়। বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে একাধিকবার কথা বললেও তারা দাবি মেনে নেননি। এরই জেরে আজ শনিবার সকালে শ্রমিকরা কারখানা সংলগ্ন মহাসড়কে অবরোধ করেন।

এ বিষয়ে আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম বলেন, সকালে হঠাৎ করে কয়েক শতাধিক শ্রমিক সড়ক অবরোধ করে। পরে তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে আনা হয়েছে। এখন তারা কারখানার সামনে বেতন বৃদ্ধির দাবিতে অবস্থান গ্রহণ করেছে। যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানার সামনে অতিরিক্তি পুলিশ মোতায়েন করা হয়েছে।

কারখানাটির সহকারী জেনারেল ম্যানেজার (এজিএম প্রোডাকশন) জামাল বসুনিয়া জানান, পোশাক কারখানার শ্রমিকদের বেতন বৃদ্ধির গেজেট হলেও জুতা কারখানা শ্রমিকদের বিষয়ে গেজেট হয়নি। এরপরও শ্রমিকরা দাবি জানিয়েছেন। কর্তৃপক্ষ আগামী মাসেই বর্ধিত বেতন দেওয়ার কথা ভাবছে। বিষয়টি প্রক্রিয়াধীন।