শনিবারে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি হবে আলু

0
68

হিলি প্রতিনিধি: আগামীকাল শনিবার থেকে আবারও হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি হবে। গতকাল বৃহস্পতিবার আলু আমদানির অনুমতি দিয়েছে সরকার। এরই মধ্যে বন্দরের ৫০ টি আমদানিকারক প্রতিষ্ঠান আমদানির অনুমতি পেয়েছেন। অনুমতি পাবার পর এরই মধ্যে সবধরণের প্রস্ততি সম্পন্ন করেছেন আমদানিকারকরা।

সবকিছু ঠিক থাকলে আগামীকাল শনিবার থেকে আমদানি শুরু হবে। বন্দর অভ্যন্তরে বেড়ে যাবে কর্মচাঞ্জল্যতা। আলু আমদানির খবরে এরই মধ্যে কেজিতে দাম কমেছে ৫-৬ টাকা। আমদানি শুরু হলে দাম পুরোপুরি নিয়ন্ত্রনে আসবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আমদানিকারক শহিদুল ইসলাম জানান, বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে ১০ হাজার মেট্রিকটন আলু আমদানির অনুমতি পেয়েছেন। অনুমতি পাবার পর ব্যাংকে এলসি (লেটার অব ক্রেডিট) খোলা হয়েছে। সেই সাথে ভারতীয় রফতানিকারকদের সাথে আলোচনা হয়েছে। আগামীকাল শনিবার থেকে আলু আমদানি হবে।

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী ইউসুফ আলী বলেন, বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে আলু আমদানির অনুমতি (আইপি) দেয়া শুরু করেছে সরকার। এরই মধ্যে হিলি স্থলবন্দরের ৫০ টি আমদানিকারক প্রতিষ্ঠান ৫৮ হাজার টন আলু আমদানির অনুমতি পেয়েছেন।

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রæপের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান জানান, ভরা মৌসুমেও আলুর দাম নিয়ন্ত্রণে না আসায় গতকাল বৃহস্পতিবার থেকে আলু আমদানির অনুমতি দিতে শুরু করেছে সরকার। এবন্দরের অনেক আমদানিকারক অনুমতি পত্র (আইপি) পেয়ে আমদানির সবধরণের প্রস্ততি গ্রহণ করেছে। ফলে আগামীকাল শনিবার থেকে বন্দর দিয়ে আলু আমদানি হবে।

এদিকে আলু আমদানির খবরে হিলি স্থলবন্দর এলাকায় কয়েক ঘন্টা ব্যবধানে আলুর দাম কেজিতে ৫-৬ টাকা কমেছে। সকালে কার্ডিনাল জাতের যে আলু কেজিতে মান ভেদে ৪৫ থেকে ৫০ টাকা দরে বিক্রি হয়েছে । বিকেলে সেই আলু ৫-৬ টাকা কমে ৩৮ থেকে ৪৫ টাকা করে বিক্রি হয়েছে।