পরাজিত হয়েও এমপি হতে যাচ্ছেন শেরিফা ও সালমা

0
40

সংরক্ষিত নারী আসনে জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি (জাপা) থেকে শেষ পর্যন্ত মনোনয়ন পেতে চলেছেন দলের কো-চেয়ারম্যান সালমা ইসলাম এবং চেয়ারম্যানের স্ত্রী ও প্রেসিডিয়াম সদস্য শেরীফা কাদের। তারা দুজনই গত সংসদে সংরক্ষিত আসনে এমপি ছিলেন; তা ছাড়া সদ্য সমাপ্ত সংসদ নির্বাচনে শেরীফা কাদের ঢাকা-১৮ এবং সালমা ইসলাম ঢাকা-১ আসনের প্রার্থী হিসেবে অংশ নিয়ে পরাজিত হয়েছেন।

মাত্র ১১টি আসনে জয়ী হওয়ায় নারী কোটায় দুটি সংরক্ষিত আসন পাবে জাপা। জাপা সূত্র জানাচ্ছে, সংরক্ষিত নারী আসন দুটিতে শেরিফা কাদের ও সালমা ইসলামকে মনোনয়ন দেওয়ার বিষয়টি চূড়ান্ত করেছেন দলের চেয়ারম্যান। এই দুই আসনে সংসদ সদস্য হতে যারা জোর প্রচেষ্টা চালিয়েছেন তাদের মধ্যে আরও রয়েছেন দলের কো-চেয়ারম্যান রুহুল আমিন হাওলাদারের স্ত্রী সাবেক এমপি রত্না আমিন হাওলাদার, সৈয়দ আবু হোসেন বাবলার স্ত্রী সালমা হোসেন ও কাজী ফিরোজ রশীদের মেয়ে কাজী শান্তা রশীদ। তবে তাদের কাউকেই সংরক্ষিত আসন দিতে রাজি নন জিএম কাদের ও পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু।

এদিকে দলের একাধিক নেতা অভিযোগ করেছেন, নির্বাচনে জিএম কাদের তার স্ত্রী শেরিফা কাদেরের জন্য ঢাকা-১৮ আসনে ছাড় পেতে অন্যদের বলি দিয়েছেন। সিনিয়র নেতা ও সদ্য সাবেক সংসদ সদস্যদের আসনে ছাড়ের জন্য জোর দিয়ে দরকষাকষি করেননি। এখন ভোটে হেরে যাওয়ার পরও তাকে সংরক্ষিত আসনের এমপি বানানোর তোড়জোড় শুরু করেছেন। এটা হলে জাতীয় পার্টিতে ধ্বংসের শেষ পেরেক ঠুকে দেওয়া হবে।

এ প্রসঙ্গে জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, অনেকের নামই আলোচনা হচ্ছে। এ বিষয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তিনি বলেন, ‘শিডিউল ডিক্লিয়ার করলে আমরা বসে আলাপ-আলোচনার মাধ্যমে সংরক্ষিত নারী আসনের মনোনয়ন চূড়ান্ত করব। এ বিষয়ে জিএম কাদের একটি গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘পরিবারের সদস্যরা রাজনীতি করতেই পারেন। আওয়ামী লীগ, বিএনপিসহ রাজনৈতিক দলগুলোতে পরিবারের লোকজন আছেন। তারা নেতৃত্ব দিচ্ছেন, এতে দোষের কিছু নেই।’

জাপার একটি সূত্র জানাচ্ছে, নির্বাচন-পরবর্তী ক্ষোভ-বিক্ষোভ এবং বৈঠক-সভার অন্যতম কারণ ছিল সংরক্ষিত নারী আসন। এই ক্ষোভে অংশ নিয়ে চারজন বহিষ্কার হয়েছেন, চেয়ারম্যান ও মহাসচিবের বিরাগভাজন হয়েছেন অনেক নেতা। এর পরিপ্রেক্ষিতে পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ ‘গঠনতন্ত্রের ক্ষমতাবলে’ নিজেকে পার্টির চেয়ারম্যান ঘোষণা করেন। জিএম কাদের এবং মুজিবুল হক চুন্নুকেও দল থেকে অব্যহতি দেওয়ার ঘোষণা দেন। আগামী মাসে নতুন সম্মেলন করার প্রস্তুতিও নিচ্ছেন তারা। যদিও এ বিষয়টি তেমন পাত্তা দিচ্ছেন না কাদের-চুন্নু।