ভারতে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার

0
36

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে কথিত দুর্নীতির মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি বুধবার রাতে দীর্ঘ জেরার পরে নিজেদের হেফাজতে নিয়েছে।

এনডিটিভি লিখেছে, কথিত জমি কেলেঙ্কারির সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে হেমন্তকে হেফাজতে নিয়েছে ইডি। এর কয়েক মিনিটি আগে তিনি ঝাড়খণ্ডের রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ করে তার হাতে নিজের পদত্যাগ পত্র তুলে দেন।

এর আগে তাকে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়াতে নিয়ে যাওয়া হয় গভর্নরের বাসভবনে। জেএমএমের সংসদ সদস্য মহুয়া মাঝি মুখ্যমন্ত্রী হেমন্ত সরেনকে গ্রেপ্তারের খবর নিশ্চিত করেছেন।

ক্ষমতাসীন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার অন্যতম প্রবীণ নেতা পরিবহনমন্ত্রী চম্পাই সোরেন রাজ্যটির নতুন মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নিচ্ছেন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

২০০২ সালের আইন প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্টের (পিএমএলএ) ৫০ ধারার অধীন একটি জমি কেলেঙ্কারি মামলা ও অর্থ পাচারের অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য সরেনকে গত মাসে তলব করেছিল ইডি। রাজ্যের রাজধানী রাঁচিতে অবৈধ খনন ও জমি কেলেঙ্কারির দুটি মামলা ইডিতে তদন্তাধীন।

মহুয়া মাঝি সাংবাদিকদের বলেছেন, ‘মুখ্যমন্ত্রী ইডি হেফাজতে রয়েছেন। মুখ্যমন্ত্রী ইডি টিমের সঙ্গে রাজ্যপালের কাছে গিয়েছিলেন পদত্যাগপত্র জমা দিতে। চম্পাই সরেনই হবেন নতুন মুখ্যমন্ত্রী…আমাদের কাছে যথেষ্ট সংখ্যায় বিধায়ক আছেন।’

দিল্লির বাসভবনে ইডির তল্লাশির প্রতিবাদ করেছেন হেমন্ত সরেন। তিনি তফসিলি জাতি ও উপজাতিদের জন্য নির্দিষ্ট আইনের ধারায় ইডির কর্মকর্তাদের বিরুদ্ধে ইতিমধ্যে মামলাও করেছেন।

সরেন অভিযোগ করেছেন, ইডি দিল্লিতে তাঁর বাসভবনে ‘তাকে ও তার সমগ্র সম্প্রদায়কে হয়রানি ও অপমান করার জন্য’ তল্লাশি অভিযান পরিচালনা করেছে।

এদিকে রাঁচির জ্যেষ্ঠ পুলিশ সুপার চন্দনকুমার সিনহা ভারতের একটি সংবাদ সংস্থাকে বলেছেন, ‘কিছু ঊর্ধ্বতন ইডি কর্মকর্তার বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করা হয়েছে…আমরা মুখ্যমন্ত্রীর কাছ থেকে এই মর্মে আবেদন পেয়েছি।’

আবেদনে মুখ্যমন্ত্রী সরেন বলেছেন, ‘আমার পরিবারের সদস্যরা ও আমি তাদের (ইডি) কৃতকর্মের কারণে প্রচুর মানসিক চাপ এবং মানসিক ক্ষতির সম্মুখীন হয়েছি।’

গত বছরের সেপ্টেম্বর মাসে ভারতের সংবাদপত্র ইন্ডিয়ান এক্সপ্রেস এক প্রতিবেদনে জানিয়েছিল, বিজেপির শাসনকালে (২০১৪-২) এখন পর্যন্ত অন্তত ১২৪ জন বিশিষ্ট রাজনৈতিক নেতা সিবিআই তদন্তের মুখোমুখি হয়েছেন। তাদের মধ্যে ১১৮ জন, অর্থাৎ প্রায় ৯৫ শতাংশ বিরোধী নেতা। এসব নেতার মধ্যে একাধিক রাজ্যের বিরোধী মুখ্যমন্ত্রী ও উপমুখ্যমন্ত্রী রয়েছেন।