যুদ্ধবিরতির আলোচনার মধ্যেই বিমান হামলা, নিহত বেড়ে ২৭ হাজার

0
51
ফাইল ছবি

গাজায় এবার মানবিক সহায়তা বন্ধ করতে চায় ইসরায়েল। যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে আলোচনা চলার মধ্যেই বিমান হামলা চালিয়ে যাচ্ছে দেশটি। গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি সেনাবাহিনী গাজা উপত্যকায় ১৬টি ‘গণহত্যা’ চালিয়েছে। যার ফলে ১৫০ জন নিহত এবং আরও ৩১৩ জন আহত হয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে দেয়া ভিডিও বার্তায় ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু, গাজায় জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনআরডব্লিউএ বন্ধের আহ্বান জানিয়েছেন। তার অভিযোগ ৭ অক্টোবর হামাসের হামলায় জড়িত সংস্থাটির কর্মীরা।

একই পোস্টে যুক্তরাষ্ট্র, মিশর ও কাতারের মধ্যস্থতায় দেয়া যুদ্ধবিরতি প্রস্তাবের শর্ত অনুযায়ী গাজা থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহার ও সব ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিতে রাজি নন বলেও জানান নেতানিয়াহু।

এদিকে ইসরায়েলি অভিযান শেষ হওয়ার পর বেইত লাহিয়া এলাকায় একটি স্কুল থেকে ৫০ ফিলিস্তিনির ব্যাগবন্দি মরদেহ উদ্ধার করা হয়েছে। স্থানীয়রা বলছেন, দুমাস আগে ওইসব ফিলিস্তিনিকে হত্যা করে ইসরায়েলি বাহিনী।

এ নিয়ে গেল ১১৭ দিন ধরে চলমান যুদ্ধে নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে ২৭ হাজারে পৌঁছেছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, হামলায় আরও ৬৫ হাজার ৯৪৯ জন আহত হয়েছেন।