গাজায় যুদ্ধবিরতির ইসরায়েলি প্রস্তাব পর্যালোচনা করছে হামাস

0
33

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হাতে আটক বন্দিদের ছাড়িয়ে নিতে নতুন চুক্তি করার চেষ্টা চালাচ্ছে ইসরায়েল। এ লক্ষ্যে যুক্তরাষ্ট্র, কাতার, মিসর ও ইসরায়েল যুদ্ধবিরতির একটি কাঠামোও দাঁড় করিয়েছে।

এ বিষয়ে আলোচনার জন্য হামাসকে আমন্ত্রণ জানানো হয়েছে। হামাস যুদ্ধবিরতির নতুন প্রস্তাব খতিয়ে দেখার কথা জানিয়েছে। বুধবার (৩১ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় যুদ্ধ থামানোর জন্য হামাস একটি নতুন প্রস্তাব খতিয়ে দেখছে বলে গোষ্ঠীটির রাজনৈতিক নেতা ইসমাইল হানিয়াহ নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ইসরায়েল, যুক্তরাষ্ট্র, কাতার এবং মিসরের নির্ধারিত একটি কাঠামো নিয়ে আলোচনার জন্য হামাসকে আমন্ত্রণ জানানো হয়েছে।

বিবিসি বলছে, এই কাঠামোতে ছয় সপ্তাহের যুদ্ধবিরতির প্রস্তাব করা হয়েছে বলে শোনা যাচ্ছে। যুদ্ধবিরতি কার্যকর হলে হামাসের হাতে আটক ইসরায়েলি বন্দিদের বিনিময়ে ফিলিস্তিনি বন্দিদেরও মুক্তি দেওয়া হবে।

হানিয়াহ জোর দিয়ে বলেছেন, ‘হামাস স্থায়ী যুদ্ধবিরতির পাশাপাশি গাজা থেকে ইসরায়েলের সামরিক বাহিনীর সম্পূর্ণ প্রত্যাহারকে অগ্রাধিকার দিচ্ছে। কিন্তু ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তা মানছেন না।’

নেতানিয়াহু ‘সম্পূর্ণ বিজয়’ না হওয়া পর্যন্ত গাজা থেকে সৈন্য প্রত্যাহার করবেন না বলে কঠোর অবস্থানে আছেন। ইসরায়েল মিত্র যুক্তরাষ্ট্রে কাছ থেকে যুদ্ধাবসানের পথ নির্ধারণের জন্য চাপের মধ্যে রয়েছে। পাশাপাশি ইসরায়েলি জিম্মিদের স্বজনদের কাছ থেকেও চাপ রয়েছে। তারা জিম্মিদের নিয়ে উদ্বিগ্ন এবং মনে করছেন, আলোচনাই তাদের দেশে ফিরিয়ে আনার একমাত্র উপায়।