কালীগঞ্জ সরকারি ভূষণ মাধ্যমিক বিদ্যাঃ শিক্ষার্থীদের চড়ুইভাতি,এ যেন ক্ষণিকের ছেলেবেলা

0
83

মানিক ঘোষ, নিজস্ব প্রতিনিধি: শীতের সকাল, তখনও গাছের পত্র পল্লবে গড়িয়ে টপটপ শব্দে ঝরছে শিশিরকণা। পাখিরাও কিচিরমিচির শব্দে নতুন দিনের জানান দিচ্ছে। ঘাসের ডগায় শিশিরবিন্দু হীরকখন্ডের মতো চকচক করে জ্বলছে। ঠিক তখনই কালীগঞ্জ সরকারি নলডাঞ্জা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে জমে উঠেছে শিক্ষার্থীদের মিলন মেলা। তাদের হাতে গিটার,তবলা,হারমনিয়াম নিয়ে।

চড়ুইভাতি অনুষ্ঠানে ছিল নজরকাড়া সব আয়োজন।শিক্ষার্থীদের মিলনমেলায় মুখরিত হয়ে উঠেছিল প্রতিটা শ্রেনীর তাবুদিয়ে তৈরী করা ঘর । কোনো কৃত্রিমতা নয় ঠিক যেন চিরাচরিত বাংলার ছেলে মেয়েদের ছোটবেলার চড়ুইভাতি।

শীতের ঠান্ডা উপেক্ষা করে অপরুপ সৌন্দয প্রাত্যহিক সমাবেশে একই ধরনের গেঞ্জি টুপি পরে ছিল শিক্ষার্থীরা। উপস্থিত অতিথিদের গার্ড অফ অনার জানায় বি এন সি সি। ঠিক এভাবেই শিক্ষার্থীরা যেন ফিরে গেলো ক্ষণিকের বাল্যবেলায়।

রান্না খাওয়া শেষে কুইজ, লটারির মাধ্যমে ছড়া, কবিতা, কৌতুক ও বিভিন্ন মজাদার বিষয়ে আড্ডা। এছাড়া গলায় গলা মিলিয়ে শিক্ষার্থীদের একসাথে মেতেছিল গানের আড্ডায়ও।

তামজিদ আলসামি নামে এক শিক্ষার্থী বলেন, আজকের এই আয়োজন আমার জন্য সত্যিই অনেক বড় পাওয়া। ব্যস্ততার কারণে সময় হয়ে উঠে না। তবে আজ অনেক আগ্রহ নিয়ে এসেছিলাম আর তা পূরণও হয়েছে। সবার আন্তরিক প্রচেষ্টা ও পরিশ্রমে এই প্রোগ্র্রম কল্পনার চেয়েও বেশি সুন্দর হয়েছে। সিনিয়র জুনিয়র সবাই মিলে মিশে খুব আনন্দের সাথে কাজ করেছে। বন্ধুত্বপূর্ণ পরিবেশ সবসময় বিরাজমান ছিল।এই বন্ধন আরও দৃঢ় হোক এই কামনা করি। সারাদিন এত মজা হয়েছে যে বুঝতেই পারিনি কখন বিকেল হয়ে গেছে।

শাহরিয়ার ওয়ারিন্দ সাহদ নামে আরো শিক্ষার্থী বলেন, সকাল গড়িয়ে দুপুর, দুপুর গড়িয়ে বিকেল কখন যে সময়গুলো চলে গেল বুঝলামই না। সাধারণত এ ধরনের প্রোগ্রামগুলোতে রান্নাবান্না করতে করতেই পুরো সময় চলে যায়। অথচ আজ আমাদের খাওয়া দাওয়ার সাথে সাথে গেমস ছিল, র‍্যাফেল ড্র ছিল। সব মিলিয়ে একটা পূর্ণাঙ্গ প্রোগ্রাম পেয়েছি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলম আশরাফ, ঝিনাইদহ জেলা শিক্ষা অফিসার মুহম্মদ আব্দুল মালেক ,উপজেলার ভাইস চেয়ারম্যান শিবলী নোমানী,কালীগঞ্জ উপজেলার আওয়ামী-যুবলীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন সোহেল,পৌর কমিশনার রুবেল হোসেন,স্কুলের প্রধান শিক্ষক মকবুল হোসেন তোতা সহ শিক্ষকমন্ডলী।