এবার তোশাখানা মামলায় ইমরান-বুশরার ১৪ বছরের কারাদণ্ড

0
52
ইমরান খান ও বুশরা বিবি

সাইফার মামলার পর এবার তোশাখানা মামলাতেও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। আজ বুধবার তোশাখানা মামলায় ইমরান ও তার স্ত্রী বুশরা বিবির ১৪ বছরের কারাদণ্ড দেন আদালত। পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রধানমন্ত্রী পদে থাকাকালে ইমরান খান অনেক উপহার পেয়েছিলেন। সেগুলো তোষাখানায় জমা না দিয়ে বিক্রি করে দেওয়ার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ছাড়াও তোষাখানা থেকে বিদেশি উপহার নিয়েছিলেন দেশটির বর্তমান ও সাবেক প্রধানমন্ত্রী, প্রেসিডেন্টসহ আরও অনেকেই। দেশের সরকার ও বিদেশি রাষ্ট্র থেকে সরকারি প্রতিনিধিরা যে উপহার পান, তাই জমা করা হয় তোষাখানায়।

প্রধানমন্ত্রী থাকার সময় উপহার পাওয়া কিছু জিনিস পরে দাম দিয়ে কিনে নিয়েছিলেন ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবি। অভিযোগ, জিনিসগুলোর যা দাম ছিল, তার থেকে অনেক কম টাকা দিয়ে সেগুলো কিনেছিলেন তিনি।

সেই বিষয় নিয়েই মামলা চলছিল। অভিযোগ প্রমাণিত হওয়ায় বুধবার অ্যাকাউন্টিবিলিট কোর্ট ইমরান খান ও তার স্ত্রীর ১৪ বছরের কারাদণ্ডদেশ দেন। এ ছাড়া ১৫৭ কোটি পাকিস্তানি রুপি জরিমানাও করা হয় ইমরানকে, বাংলাদেশি মুদ্রায় যা ৬১ কোটি টাকারও বেশি।