কালুরঘাটে নতুন সেতু নির্মাণে লাগবে ৫ বছর: রেলমন্ত্রী

0
48

চট্টগ্রামের কর্ণফুলী নদীর কালুরঘাটে নতুন সেতু হতে চার থেকে পাঁচ বছর সময় লাগবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম। সেতু নির্মাণের জন্য সমীক্ষার কাজ শেষ হয়েছে বলে জানান তিনি।

আজ বুধবার দুপুরে চট্টগ্রাম নগরে রেলওয়ের ভিআইপি রেস্টহাউসের সম্মেলনকক্ষে কালুরঘাটে নতুন সেতুর বিষয়ে এ তথ্য জানান রেলমন্ত্রী। এর আগে সকালে রেলওয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন তিনি। দায়িত্ব গ্রহণের পর আজ প্রথম রেলওয়ের পূর্বাঞ্চলের সদর দপ্তরে আসেন তিনি।

রেস্টহাউসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম বলেন, ‘কালুরঘাট নতুন সেতু হতে চার পাঁচ বছর সময় লাগবে। এটার সমীক্ষা শেষ। কোরিয়ান অর্থায়নে কালুরঘাট সেতু নির্মাণ করা হবে। কালুরঘাটের মতো ব্রিজ একটা নির্মাণ করতে তো সময় লাগবে। চার-পাঁচ বছরের মধ্যে ইনশা আল্লাহ চালু হয়ে যাবে।’

চট্টগ্রামের কালুরঘাটে নতুন সেতু নির্মাণের দাবি দীর্ঘদিনের। স্থানীয় সংসদ সদস্যরাও এই সেতু নির্মাণের দাবিতে সোচ্চার ছিলেন। এর আগে দুই দফা নকশা প্রণয়ন করা হলেও উচ্চতা জটিলতা ও নকশা জটিলতার কারণে চূড়ান্ত হয়নি। ঢাকা-কক্সবাজার রেললাইন চালুর পর নতুন সেতু নির্মাণের দাবি আরও জোরালো হয়েছে।

চট্টগ্রামের কর্ণফুলী নদীর ওপর ১৯৩১ সালে নির্মিত হয় কালুরঘাট রেলসেতু। ১৯৬২ সালে যান চলাচল শুরু হয়। এর আগে দুবার সংস্কার করা হয়েছিল। কালুরঘাট রেল সেতুর বয়স এখন ৯৩ বছর। ৬৩৮ মিটার দীর্ঘ এই সেতুতে ট্রেনের গতি ছিল সর্বোচ্চ ১০ কিলোমিটার। কক্সবাজারগামী ট্রেন চলাচলের জন্য সেতুটিতে বড় ধরনের সংস্কারের উদ্যোগ নেওয়া হয়। মূল কাজ শেষ হলেও সব কাজ এখনো শেষ হয়নি। সংস্কারকাজের জন্য গত বছরের জুনে ঠিকাদারি প্রতিষ্ঠান ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের সঙ্গে ৪৩ কোটি টাকার চুক্তি হয়। গত বছরের আগস্টে কাজ শুরু হয়। চুক্তির মেয়াদ শেষ হবে আগামী মার্চে।

বুধবার দুপুরে সিআরবির ভিআইপি রেস্টহাউসের সম্মেলনকক্ষে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন রেলমন্ত্রী। এরপর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

চট্টগ্রাম-কক্সবাজার রুটে ট্রেন চলাচলের বিষয়ে জানতে চাইলে রেলমন্ত্রী বলেন, আগামী দুই মাসের মধ্যে এই ট্রেন চালু হবে।

সেটা আন্তনগর নাকি কমিউটার ট্রেন, জানতে চাইলে মন্ত্রীর পাশে থাকা রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী বলেন, ‘চারটা সূচি করে রেখেছি। দুই মাসের মধ্যে আমরা একটা চালু করব। ইঞ্জিন ও চালকের সমস্যা প্রকট। ইঞ্জিনের ব্যবস্থা যদি করে ফেলতে পারি। চট্টগ্রাম থেকে যত তেলের গাড়ি, যত খাদ্যশস্য, যত কনটেইনার সব চট্টগ্রাম থেকে সাপোর্ট দিচ্ছে। এখন যদি চালু করতে হয়ে কনটেইনার ট্রেন বন্ধ করে, কক্সবাজার ট্রেন চালু করতে হবে। এ জন্য আমাদের যেসব চালকের শূন্য পদে রয়েছে, সেগুলোতে পদোন্নতি দেওয়া হয়েছে। শিগগিরই চালু করব।’

এরপর রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম বলেন, ‘আমরা যেভাবে হোক শুরু করি। আমরা চালু করব। যেটা অ্যাভেলবল হয়, সেটা আমরা শুরু করব।’

রেলমন্ত্রী রেলওয়ের উন্নয়নে ইঞ্জিন ও কোচ সংগ্রহ, দক্ষ জনবল নিয়োগ, প্রশিক্ষণসহ নানা পরিকল্পনার কথা জানান। এই সময় তাঁর পাশে ছিলেন রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) মো. নাজমুল ইসলাম ও প্রধান প্রকৌশলী আবু জাফর মিঞা।