অবৈধ ইটভাটায় কুষ্টিয়া প্রশাসনের অভিযান ও জরিমানা

0
51

কুষ্টিয়া প্রতিনিধিঃ কুষ্টিয়ায় অবৈধ ইট ভাটার বিরুদ্ধে ব্যবস্থা নিতে নড়েচড়ে বসে পরিবেশ অধিদপ্তর। জেলার অবৈধ ইটভাটা বন্ধের অভিযানে।

সকাল থেকে দিনব্যাপী পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের কর্মকর্তারা কুমারখালী উপজেলার বিভিন্ন ইটভাটায় অভিযান চালিয়ে কয়লার বদলে কাঁঠ পোড়ানো, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকাসহ একাধিক অনিয়মে বিভিন্ন ধারায় ৭টি ইটভাটাকে ১৩ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করা হয় ।

পাশাপাশি ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয় অবৈধ ড্রামচিমনী ব্যবহারকারি ৪টি ভাটা। আর অবৈধ এসব ইটভাটার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের এমন অভিযানকে সাধুবাদ জানিয়েছেন জেলার সাধারণ মানুষ।

এসময় ভূল স্বীকার করে আগামীতে পরিবেশ অধিদপ্তরের সকল নিয়ম মেনেই ইটভাটা পরিচালনা করার প্রতিশ্রুতিও দেন ভাটা মালিকেরা।

পরিবেশ অধিদপ্তরের দেয়া তথ্যমতে, সারাদেশে মোট ইট ভাটা রয়েছে ৭হাজার ৮৮১ টি। যার মধ্যে প্রায় ৫ হাজারই অবৈধ। আর কুষ্টিয়ায় ২০৬টি ইট ভাটার মধ্যে ১৭৮টি ইটভাটা পরিচালিত হচ্ছে অবৈধভাবে।

পরিবেশ অধিদপ্তর কুষ্টিয়ার সহকারি পরিচালক হাবিবুর বাশার বলেন, আইন অমান্য করে ইটভাটা পরিচালনা করার কোন সুযোগ নেই। জেলার সকল অবৈধ ইটভাটা বন্ধে নিয়মিত অভিযান পরিচালনার কথাও জানান তিনি।

খুলনা বিভাগীয় কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মমতাজ বেগম বলেন, আইন না মেনে ইটভাটা চালানোর কোনো সুযোগ নেই। পর্যায়ক্রমে অবৈধ ইটভাটা গুলোতে অভিযান পরিচালনা করা হবে।