পেটের দায়েই কাজ করি, না করলে পেট চলে না

0
50

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃ টানা মৃদু শৈত্যপ্রবাহে জবুথবু হয়ে আছে পুরো উত্তরের জনপদ। এতে একদিকে বিপর্যস্ত হয়ে পড়েছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা অন্যদিকে দুর্ভোগে পড়েছেন নিম্নআয়ের শ্রমজীবী মানুষ।

পলাশবাড়ীতে জেঁকে বসেছে শীত। চারপাশ কুয়াশায় ঢাকা, গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মতো পড়ছে কুয়াশা। এমন অবস্থায় জীবিকার তাগিদে ঘরের বাইরে আসা নিম্ন আয়ের মানুষজন পড়েছেন বেশ বিপাকে। আবহাওয়া পর্যাবেক্ষণাগার সূত্রে জানা গেছে, পলাশবাড়ীতে আজ বুধবার (২২ জানুয়ারি) দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কিছুটা কমলেও গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মতো কুয়াশা পড়ছে। দুপুর দেড়টা পর্যন্ত দেখা মেলে সূর্যের। এমন অবস্থায় শহড়ে কাজে আশা নিম্ন আয়ের মানুষদের শীত উপেক্ষা করে জীবিকার তাগিদে কাজ করতে দেখা গেছে।অটোরিকশাচালক সাইফুল ইসলাম বলেন, সকালে বেশি কুয়াশা ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কমতে থাকে। তবে দুপুরে সূর্যের দেখা মেলেনি শীত কমেনি। ফলে সূর্যের তাপ ছিল ক্ষুন্ন এতে করে বেশি শীত অনুভূত হয়েছে। রিকশা চালানোর সময় ঠান্ডা বাতাস লাগছে। আর বৃষ্টির মতো পড়া কুয়াশার কারণে জ্যাকেট ভিজে গেছে।কিশোরগাড়ী ইউনিয়ন থেকে পৌর শহড়ে কাজের সন্ধানে আসা সাথী হলের বসে থাকা নির্মাণশ্রমিক রাকিব আলী বলেন, শীতের কারণে কামকাজ কম। গত দুই দিন এসে কাজ না পেয়ে ফিরে গেছি। অনেকেই ফিরে যাচ্ছে।

অপরদিকে, কুয়াশার কারণে বোরো ধানের বীজতলা লালচে ও হলুদ বর্ণের হয়ে গেছে। কৃষিবিদ ফাদেমা কাওসার মিশু বলছে পলিথিন দিয়ে ঢেকে দিতে হবে। একই সঙ্গে ধানের বীজ থেকে কুয়াশা ফেলে দেওয়ার পরামর্শ দিচ্ছেন তারা।

এলাকায় কৃষি জমিতে ঢেঁড়সের বীজ বপনের কাজ করছেন হাবীব। তিনি জানান, কুয়াশার মতো বৃষ্টি পড়ে কাপড় ভিজে যাচ্ছে। খালি পায়ে মাটিতে দাঁড়িয়ে থেকে কাজ করতে কষ্ট হচ্ছে। তারপরও উপায় নেই, কাজ করতেই হবে। মাঘের শুরুতে ঘনকুয়াশার সঙ্গে হাড় কাঁপানো কনকনে ঠান্ডায় শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষজন পড়েছেন বিপাকে।

কৃষক হাবিব বলেন, শীত যতই হোক একদিন কাজ না করলে পেট চলে না। শীতের সকালে বের হতে কষ্ট হয় কিন্তু উপায় যে নেই। সংসার চালাতে গেলে শীতের মধ্যেও কামলা (দিনমজুরি) দিতে হয়।

উপজেলার শ্যামপুর গ্রামে কথা হয়েছে ওই গ্রামের দিনমজুর আব্দুস সালামের সাথে। তিনি বলেন, শীত যতই হোক একদিন কাজ না করলে পেট চলে না। শীতের সকালে বের হতে কষ্ট হয় কিন্তু উপায় যে নেই। সংসার চালাতে গেলে শীতের মধ্যেও কামলা (দিনমজুরি) দিতে হয়।

উপজেলার রামপুরা গ্রামে কথা হয়েছে ওই গ্রামের দিনমজুর আব্দুস মমিন আকন্দের সাথে। তিনি বলেন, শীত যতই হোক একদিন কাজ না করলে পেট চলে না। শীতের সকালে বের হতে কষ্ট হয় কিন্তু উপায় যে নেই। সংসার চালাতে গেলে শীতের মধ্যেও কামলা (দিনমজুরি) দিতে হয়।

টানা মৃদু শৈত্যপ্রবাহে জবুথবু হয়ে আছে পুরো উত্তরের জনপদ। এতে একদিকে বিপর্যস্ত হয়ে পড়েছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা অন্যদিকে দুর্ভোগে পড়েছেন নিম্নআয়ের শ্রমজীবী মানুষ।

গাইবান্ধার বাজারগুলোতে সকাল সকাল তাদের ব্যবসা প্রতিষ্ঠান খুললেও ক্রেতাদের উপস্থিতি ছিল তুলনামূলক কম। বিকেল হতেই শহর ও হাট-বাজারগুলোতে কমতে থাকে মানুষের আনাগোনা। এতে করে ব্যবসায় শীতের প্রভাব পড়তে শুরু করেছে বলে জানান একাধিক নিত্যপণ্য বিক্রেতারা। সেক্ষেত্রে সব থেকে বিপাকে পড়ছেন ভ্রাম্যমাণ ও ক্ষুদ ব্যবসায় জড়িত ফুটপাতের দোকানদাররা।

সংসার চালাতে তীব্র শীত উপেক্ষা করেও অন্যের জমিতে ধান লাগানোর কাজ করছেন আব্দুস সামাদ। একই জমিতে দিনমজুরি দিচ্ছেন ছামছুল, কালাম, কাশেম আলী, নাজমুলসহ আরও কয়েকজন শ্রমজীবী মানুষ। প্রত্যেকেরই দিনমজুরি না দিলে সংসার চলে না।এর মধ্যে দিনমজুর কাশেম আলী বলেন, শীতের চিন্তা করলে আমাদের চলে না আমাদের চিন্তা করতে হয় পেটের, সংসারের। এরপরও আবার প্রতিদিন কাজ পাওয়া যায় না। যেদিন কাজ থাকে না সেদিন বাকিতে জিনিসপত্র কিনে সংসার চালাতে হয়।

শীত উপেক্ষা করে রাস্তায় দেখা গেছে স্কুলগামী কোমলমতি শিশুর সঙ্গে অভিভাবক ও শিক্ষার্থীদের।