শীতে পানিশূন্যতায় ভুগছেন কি না বুঝে নিন ৯ লক্ষণে

0
190

শীতকালে ঠান্ডা আবহাওয়ায় বেশিরভাগ মানুষ পানি পান করতে চান না। এছাড়াও, শীতকালে ঘাম কম হয় বলে পানিশূন্যতা হওয়ার ঝুঁকি থাকে। পানিশূন্যতা হলে শরীরের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। তাই শীতকালে পানিশূন্যতায় ভুগছেন কি না তা বুঝে নেওয়া জরুরি।

পানিশূন্যতার লক্ষণ

১.মুখ শুকিয়ে যাওয়া
২.প্রস্রাবের পরিমাণ কমে যাওয়া
৩.মাথাব্যথা
৪.ক্লান্তি
৫.দুর্বলতা
৬.পেশির খিঁচুনি
৭.মাথা ঘোরা
৮.ত্বকের শুষ্কতা
৯.কোষ্ঠকাঠিন্য

পানিশূন্যতা রোধে করণীয়

১.প্রচুর পরিমাণে পানি পান করুন।
২.ফলের রস, স্যুপ, ডাবের পানি ইত্যাদি পান করুন।
৩.দিনে অন্তত ৮-১০ গ্লাস পানি পান করুন।
৪.ঠান্ডা আবহাওয়ায় বাইরে বের হলে সাথে পানি রাখুন।
৫.ঘামালে দ্রুত পানি পান করুন।
৬.ক্যাফেইন এবং অ্যালকোহল পান থেকে বিরত থাকুন।

পানিশূন্যতা হলে করণীয়

এ বিষয়ে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালের কিডনি রোগ বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. এম এ সামাদ বলেন, ‘পানিশূন্যতার কারণে প্রস্রাবে ইনফেকশন হয়। এছাড়া হঠাৎই বিকল হতে পারে কিডনি। এছাড়া কিডনিতে পাথর হওয়ার অন্যতম এক কারণ হলো পানিশূন্যতা।’

বিশেষজ্ঞের মতে, শীতে যেহেতু ঘাম হয় কম, ফলে পানি পিপাসাও কম পায়। আর ঠান্ডা আবহাওয়ার কারণে দিনে অনেকেই ৩-৪ লিটার পানি পান করেন না। তবে শীতে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে পর্যাপ্ত পানি পান করার বিকল্প নেই।

এ সময় আপনি যদি ডিহাইড্রেশনের বিভিন্ন লক্ষণ যেমন- শুষ্ক মুখ, মাথাব্যথা, মাথা ঘোরা ও বারবার পিপাসা অনুভব করেন তাহলে অল্প অল্প করে পানি পান করুন। এর পাশাপাশি দিনে পর্যাপ্ত তরল পান করুন। এতে করে প্রস্রাবের রং পরিষ্কার হবে আর পানিশূন্যতার ঝুঁকিও কমবে। আর যদি বমি বা ডায়রিয়া হয় তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।