বাংলাদেশসহ ৬টি দেশের গৃহকর্মী নিয়োগে ফি কমিয়েছে সৌদি আরব

0
94

বাংলাদেশ ছাড়াও ফিলিপাইন, শ্রীলঙ্কা, উগান্ডা, কেনিয়া এবং ইথিওপিয়া থেকে গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে ফি কমানোর ঘোষণা দিয়েছে সৌদি আরব। সৌদি মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় দ্বারা প্রকাশিত সংশোধিত ফি বাংলাদেশের জন্য ১৩ হাজার থেকে ১১ হাজার ৭৫০ রিয়েল করা হয়েছে। টাকার মান অনুযায়ী এই হিসেবটি দাঁড়ায়—৩ লাখ ৮০ হাজার ৩৮০ থেকে ফি কমিয়ে ৩ লাখ ৪৩ হাজার ৮০৫ করা হয়েছে। অর্থাৎ এখন থেকে বাংলাদেশি গৃহকর্মীরা ভিসা নিয়ে ৩ লাখ ৪৩ হাজার টাকায় সৌদি আরব যেতে পারবে।

অন্যান্য দেশের মধ্যে ফিলিপাইনের জন্য ফি কমিয়ে ১৫ হাজার ৯০০ থেকে ১৪ হাজার ৭০০, শ্রীলঙ্কার জন্য ১৫ হাজার থেকে ১৩ হাজার ৮০০, কেনিয়ার জন্য ১০ হাজার ৮৭০ থেকে ৯ হাজার, উগান্ডার জন্য সাড়ে ৯ হাজার থেকে ৮ হাজার ৩০০ এবং ইথিওপিয়ার জন্য ৬ হাজার ৯০০ থেকে ৫ হাজার ৯০০ সৌদি রিয়েল করা হয়েছে।

এ বিষয়ে গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, নিয়োগ শিল্পে পরিবর্তনশীল খরচের সঙ্গে সামঞ্জস্য রেখে ন্যায্য মূল্য নিশ্চিত করে নিয়োগের খরচ পর্যালোচনা ও নিয়ন্ত্রণ করার জন্য মন্ত্রণালয়ের প্রচেষ্টার অংশ হিসেবে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরেকটি বিষয় হলো—মন্ত্রণালয় অতীতে লাইসেন্স পাওয়া নিয়োগকারী সংস্থাগুলোকে নির্দিষ্ট দেশ থেকে গৃহকর্মী নিয়োগের খরচের ঊর্ধ্ব সীমা স্থাপনের নির্দেশ দিয়েছে।

সৌদি মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের মতে, নতুন সিদ্ধান্তটি সব ধরনের পরিষেবার বিকাশ, শ্রম বাজারের পরিবেশ উন্নয়ন এবং এর আবেদন বাড়াতে মন্ত্রণালয়ের বৃহত্তর লক্ষ্যগুলোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। এটি অর্থনৈতিক পরিবর্তনের প্রতিক্রিয়া হিসাবে পর্যায়ক্রমে খরচ, পরিষেবা এবং পদ্ধতিগুলো পর্যালোচনা করার প্রতি মন্ত্রণালয়ের প্রতিশ্রুতিকে প্রতিফলিত করে। সৌদি মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় এই নতুন মূল্য সীমা মেনে চলার গুরুত্বের ওপরও জোর দিয়েছে এবং বলেছে, মুসানেড প্ল্যাটফর্মের মাধ্যমে বিষয়টি পর্যবেক্ষণ করা হবে।