সংরক্ষিত নারী আসনে কোন দল কত আসন পাবে

0
80

চলতি মাসেই সংসদে সংরক্ষিত নারী আসনের নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে। সংবিধান অনুযায়ী একটি রাজনৈতিক দলের ৬ জন নির্বাচিত সংসদ সদস্য থাকলে ওই দল থেকে ১ জন প্রার্থী সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হবেন। সে হিসাবে আওয়ামী লীগ ৩৭টি ও জাতীয় পার্টি ২ জন নারী সংসদ সদস্য পাবেন। আর এবারের সংসদে ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্য রয়েছেন, সেই হিসেবে এরা সম্মিলিতভাবে ১০ জন সংরক্ষিত নারী সদস্য পাবেন। তবে স্বতন্ত্ররা জোটগত সিদ্ধান্ত না নিতে পারলে সংখ্যাগরিষ্ঠ দল এই ১০ সংরক্ষিত আসনে নারী সংসদ সদস্য নির্বাচিত করবেন।

সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্য একত্রে জোটবদ্ধ হলে অথবা ৬ জন করে জোটবদ্ধ হয়ে প্রার্থী দিলে ১০টি আসনে স্বতন্ত্র নারী সংসদ সদস্য নির্বাচিত করার সুযোগ পাবেন। এ ক্ষেত্রে তাদের আরও দুটি ভোট অবশিষ্ট থাকবে। এবারের সংসদে জাসদ, ওয়ার্কার্স পার্টি ও কলাণ পার্টির একটি করে আসন রয়েছে। ফলে তারা স্বতন্ত্র ২ জন সংসদ সদস্যের সমর্থন দিয়ে প্রার্থী দিলে ১ জন নারী সংসদ সদস্য নির্বাচিত করার সুযোগ পাবেন। আর তারা জোটবদ্ধ হতে না পারলে আইন অনুযায়ী সংখ্যাগরিষ্ঠ দল এই আসনে প্রার্থী নির্বাচিত করার সুযোগ পাবে বলে ।

প্রসঙ্গত, ২০০৪ সালের সংবিধানের চতুর্দশ সংশোধনীর মাধ্যমে সংসদে কোন দলের কতজন প্রতিনিধি রয়েছেন তার আনুপাতিক হারে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য নির্বাচিত করার বিধান অন্তর্ভুক্ত করা হয়। সে হিসাবে একটি রাজনৈতিক দলের যদি ৬ জন এমপি থাকেন, তা হলে ওই দল থেকে ১ জন প্রার্থী সংরক্ষিত নারী আসনের এমপি হবেন। সংরক্ষিত নারী আসনের এমপি নির্বাচিত হন জাতীয় নির্বাচনে ৩০০ আসনে বিজয়ী হওয়া এমপিদের ভোটের মাধ্যমে। এর আগে প্রথাগতভাবে সংরক্ষিত নারী আসনের এমপি হিসেবে ক্ষমতাসীন দলের মনোনীত প্রার্থীরাই নির্বাচিত হতেন।

জাতীয় সংসদ (সংরক্ষিত নারী আসন) নির্বাচন আইন বলছে, নির্বাচিত সদস্যদের তালিকা গেজেটে প্রকাশের ত্রিশ দিনের মধ্যে নির্বাচন কমিশন সংসদ সদস্য বা দল বা জোটের কাছ থেকে নারী আসনের তালিকা নিয়ে তা প্রস্তুত করবে। এক্ষেত্রে মোট আসন সংখ্যার আনুপাতিক হার অনুযায়ী সংশ্লিষ্ট রাজনৈতিক দল ও জোটের অনুকূলে সংরক্ষিত মহিলা আসনগুলো বণ্টন করবে।

এছাড়া আইনে বলা আছে কোনো নির্দলীয় সদস্য কোনো রাজনৈতিক দল বা জোটে যোগদান করলে নির্বাচন কমিশন যোগদানকারী সদস্যকে সংশ্লিষ্ট দল বা জোটের মনোনয়নে নির্বাচিত সদস্য হিসেবে গণ্য করে তার নাম ওই দল বা জোটের তালিকায় অন্তর্ভুক্ত করবে।

এ ছাড়াও যদি কোনো নির্দলীয় সদস্য উপ-ধারা (৩) বা (৫) এর অধীন কোনো রাজনৈতিক দল বা জোটে যোগদান না করে তিনি অন্য কোনো নির্দলীয় সদস্যের সঙ্গে একত্রিত হয়ে কোনো স্বতন্ত্র নামে নির্দলীয় জোট গঠন করতে পারবেন এবং এমন জোট গঠন করলে নির্বাচন কমিশন ওই জোটের নামে একটি পৃথক তালিকা প্রস্তুত করবে। ফলে আইন অনুযায়ী স্বতন্ত্র সংসদ সদস্যরা জোট গঠন করে নারী এমপি নির্বাচিত করতে পারবেন।