তাইওয়ান নিয়ে আপস নয়, যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি

0
60

তাইওয়ান নিয়ে চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের টানাপড়েন চলছে। এ পালে স্বায়ত্তশাসিত অঞ্চলটির নির্বাচন নতুন হাওয়া দিয়েছে। নির্বাচনকে সামনে রেখে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়েছে চীন। দেশটি জানিয়েছে, তাইওয়ান নিয়ে কোনো আপস নয়। বুধবার (১০ জানুয়ারি) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চীন জানিয়েছে, তাইওয়ান ইস্যুতে তারা কোনো আপস করবে না। ২০২১ সালের পর থেকে দুই দেশের মধ্যকার প্রথম সামরিক আলোচনায় এ হুঁশিয়ারি দিয়েছে দেশটি। তারা মার্কিনিদের তাইওয়ানকে অস্ত্র সহায়তা বন্ধ করার আহ্বান জানিয়েছে। বিষয়টি নিয়ে তারা গভীর উদ্বেগ জানিয়েছে। তাইওয়ানের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে এ উত্তেজনার খবর সামনে এসেছে। এ নির্বাচনের মধ্যে দিয়ে ভূখণ্ডটি চীনের সাথে থাকবে না কি থাকবে না তা নির্ধারিত হওয়ার একটি প্রক্রিয়ার কথা বলা হয়েছে।

তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে আসছে চীন। অন্যদিকে নিজেদের চীনের এ দাবিকে অস্বীকার করে আসছে তাইওয়ান। বিষয়টি নিয়ে দুই অঞ্চলের মধ্যে উত্তেজনা চলমান রয়েছে। তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন বলেন, চীনের সঙ্গে তাইওয়ানের একত্রীকরণের বিষয়টি অবশ্যই জনগণের সিদ্ধান্তের ভিত্তিতে হবে। প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, চীন যুক্তরাষ্ট্রের সাথে সামরিক সম্পর্ককে আরও স্থিতিশীল ও উন্নত করতে আগ্রহী। সমতা ও সম্মানের ভিত্তিতে দুই দেশের মধ্যে সামরিক সম্পর্কের উন্নতি চায় দেশটি।

মন্ত্রণালয় জানিয়েছে, তারা যুক্তরাষ্ট্রকে নিজেদের উদ্বেগের বিষয়টি গুরুত্বের সাথে দেখার আহ্বান জানিয়েছে। বেইজিং তাইওয়ানের সাথে সম্পর্ক নিয়ে কারোর সঙ্গে আপস করবে না। দেশটি যুক্তরাষ্ট্রের কাছে নিজেদের এ মূলনীতি মেনে চলার আহ্বান জানিয়েছে। তাইওয়ানের স্বাধীনতার সমর্থন না দেওয়ার জন্যও আহ্বান জানায় দেশটি। তাইওয়ান নিয়ে ২০২২ সাল থেকে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা চলছে। ওই বছরের আগস্টে মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরে আসার পর থেকে দুই দেশের মধ্যে তাইওয়ান ইস্যুতে সম্পর্কের অবনতি ঘটে।