বৃষ্টি ও শৈত্যপ্রবাহ একসঙ্গে হতে পারে: আবহাওয়া অফিস

0
47

রাজশাহীতে গত কয়েক দিন ধরে তাপমাত্রা কমছে। তাপমাত্রা দ্রুত কমে যাওয়ার কারণে বাড়ছে শীতের প্রকোপ। শীতের মাত্রাও অনেকগুণে বাড়িয়ে তুলেছে। সামনে তাপমাত্রার পারদ আরও কমবে এমনটাই ধারণা করছে রাজশাহী আবহাওয়া দপ্তর।

রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক এসএম গাউসুজ্জামান বলেন, এখন শীতের প্রকোপ আরও বাড়বে। আকাশে মেঘ আছে। এমন অবস্থা চলতে থাকলে বৃষ্টির সম্ভাবনাও আছে। শৈত্যপ্রবাহের সম্ভাবনাও আছে।

সোমবার রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সকাল ৭টায় ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসের আদ্রতা সকাল ৬টায় ছিল ৯৯ শতাংশ। আর দুপুর ২টায় ছিল ৭৭ শতাংশ। এদিন সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত ঘনকুয়াশায় আবৃত ছিল। এরপর সূর্যের দেখা মেলে।

শীতের প্রকোপ বাড়তে থাকায় এ অঞ্চলের মানুষের জীবনমানে ব্যাপক প্রভাব ফেলেছে। বিশেষ করে ছিন্নমূল মানুষ বেশি বিপাকে পড়েছেন। কনকনে শীতে জবুথবু হয়ে পড়েছে এ জনপদের জনজীবন।

বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এটি রাজশাহীতে এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা। আর বুধবার রাজশাহীতে তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নামলে তা মৃদু শৈত্যপ্রবাহ। এছাড়া ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসকে মাঝারি শৈত্যপ্রবাহ এবং ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচের তাপমাত্রাকে তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়।