বিএসটিআইর নতুন মহাপরিচালক এস এম ফেরদৌস আলম

0
56

পণ্যের জাতীয় মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) নতুন মহাপরিচালক (গ্রেড-১) হিসেবে যোগদান করেছেন এস এম ফেরদৌস আলম। গত ৩১ ডিসেম্বর এ পদে যোগ দেন তিনি। বিএসটিআইতে যোগ দেয়ার আগে তিনি বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডাব্লিউটিসি) চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) হিসেবে দায়িত্ব পালন করেন। মঙ্গলবার (২ জানুয়ারি) বিএসটিআইর সম্পাদক মঈনুদ্দীন মিয়া সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এস এম ফেরদৌস আলম ১৯৮৮ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অনুষদে গ্রাজুয়েশন সম্পন্ন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৯ সালে উদ্যানতত্ত্ব বিষয়ে এমএস ডিগ্রি সম্পন্ন করেন তিনি। পরবর্তী সময়ে বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১৩মত ব্যাচে যোগ দিয়ে মাঠ প্রশাসন, বিভিন্ন মন্ত্রণালয়সহ বিভিন্ন সেক্টরে দায়িত্ব পালন করেন।

তিনি সহকারী কমিশনার (ভূমি), প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট, দ্রুত বিচার আদালতের ম্যাজিস্ট্রেট, ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, অতিরিক্ত জেলা প্রশাসক-এডিসি (জেনারেল), এডিসি (শিক্ষা), এডিসি (রাজস্ব), অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) হিসেবে বিভিন্ন জেলায় দায়িত্ব পালন করেছেন।

এছাড়া তিনি উপ-পরিচালক হিসেবে স্থানীয় সরকার বিভাগ (সিনিয়র সহকারী সচিব), পল্লী উন্নয়ন সমবায় বিভাগ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় (উপসচিব), সড়ক ও মহাসড়ক বিভাগ (উপসচিব) এবং যোগাযোগ মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। পরিচালক হিসেবে জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা (নেকটার) বগুড়া, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা অধিদফতর, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগ এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়েও (যুগ্মসচিব) দায়িত্ব পালন করেছেন তিনি।

সরকারের অতিরিক্ত সচিব হিসেবে তিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং নৌপরিবহন মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। তিনি উচ্চতর শিক্ষা ও প্রশিক্ষণের জন্য ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, চীন ও সৌদি আরব সফর করেছেন।