আপনার ভোটকেন্দ্র কোনটি জানবেন যেভাবে

0
77

৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এখন চলছে প্রতিদ্বন্দি প্রার্থীদের শেষ মুহূর্তের প্রচার প্রচারণা। নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে ভোটার ভেতর আগ্রহ বাড়ছে, নির্বাচনের নানা বিষয় নিয়ে। জানা গেছে, গত কয়েক দিনে গুগলে ট্রেন্ডে মানুষ নির্বাচন সম্পর্কিত বেশ কিছু প্রশ্নের উত্তর খুঁজেছেন। এর মধ্যে সবচেয়ে বেশি সার্চ পড়েছে ভোটার তালিকা ও ভোটকেন্দ্র সম্পর্কিত তথ্য জানতে।

গুগল ট্রেন্ডে সবচেয়ে বেশি যে প্রশ্নটি করা হচ্ছে সেটি হলো, ভোটার তালিকা দেখার কোনো উপায় আছে কি-না।

নির্বাচন কমিশন সচিবালয় থেকে জানা গেছে, অনলাইন বা কোনো ওয়েবসাইটের মাধ্যমে ভোটার তালিকা দেখার কোনো সুযোগ নেই। কারণ হিসেব কমিশন বলছে, বাংলাদেশের ভোটারের সংখ্যা অনেক বলে এত মানুষের তালিকা অনলাইনে প্রকাশ একটা দুরূহ কাজ। এছাড়া ভোটারদের ব্যক্তিগত গোপনীয়তার বিষয়টিকেও প্রাধান্য দিচ্ছে নির্বাচন কমিশন।

তবে অনলাইনে পাওয়া না গেলেও ভোট দেওয়ার আগেই ভোটার তালিকার তথ্য জানার ব্যবস্থা রয়েছে। ভোটারদের তালিকা প্রতিটি থানা এবং উপজেলা পর্যায়ে নির্বাচন অফিসে রয়েছে। সেখানে ভোটারদের তালিকা নির্বাচনের আগেই পাঠিয়ে দেওয়া হয়। সেখান থেকে এলাকা ভিত্তিক ভোটাররা তাদের তালিকা সম্পর্কে জানতে পারবেন। সেটা যদি সম্ভব না হয় তাহলে নির্বাচনের আগেই সাধারণত স্থানীয় প্রার্থীরা ভোটারদের বাড়িতে তাদের তালিকার নম্বর লিখে পাঠিয়ে দেন। আর নির্বাচনের দিন ভোট কেন্দ্রের বাইরে যেসব প্রার্থী থাকবেন, তাদের কাছে ভোটার তালিকার কপি থাকে। তারাও ভোটারদের তালিকা সম্পর্কে জানিয়ে থাকে।

এদিকে ভোটার তালিকার পরই গুগলে সবচেয়ে বেশি সার্চ পড়েছে ভোটকেন্দ্র জানার উপায় জানতে।

ভোটার হিসেবে আপনি কোন ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেবেন সেটি গুরুত্বপূর্ণ। সঠিক কেন্দ্রে না গেলে আপনি ভোট দিতে পারবেন না। ভোট দিতে হলে আপনার ভোট কেন্দ্রের নাম এবং ভোটার হিসেবে আপনার ভোট দেওয়ার সিরিয়াল নম্বর জানতে হবে।

আপনি কোন ভোটকেন্দ্রে যাবেন তা জেনে নেওয়া যাবে নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রতিটি নির্বাচনি আসন ধরে ধরে ভোট কেন্দ্রের তথ্য উল্লেখ করা আছে।

তবে এখান থেকে আপনার কেন্দ্র কোনটি সেটি জানতে হলে আগে জানতে হবে, আপনি কোন আসনের ভোটার এবং ওই আসনের কত নম্বর ওয়ার্ডের ভোটার। এটি জানা থাকলে ওই আসনের ভোটকেন্দ্রের তালিকায় আপনার ওয়ার্ডের ভোট কোন কেন্দ্রে হবে সেটি আপনি দেখে নিতে পারবেন।

ভোটকেন্দ্র হিসেবে সাধারণত স্থানীয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানকেই ব্যবহার করা হয়। গত নির্বাচনের সময় এসএমএস এর মাধ্যমে ভোটকেন্দ্র সম্পর্কে জানার ব্যবস্থা থাকলেও সেই সুযোগটি এই নির্বাচনে নেই। তবে এবার ভোটকেন্দ্র সম্পর্কিত সব তথ্য আপনি জানতে পারবেন “স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট ডট বিডি (smartelectionmanagement.BD)” নামে একটি অ্যাপ থেকে।

এই অ্যাপটি চালু করেছে নির্বাচন কমিশন। অ্যাপল-স্টোর বা প্লে-স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করা যাবে। একবার ইন্সটল করার পর জন্মতারিখ এবং ভোটার আইডি কার্ডের নম্বর দিলে যাবতীয় তথ্য জানা যাবে।

এসব তথ্যের মধ্যে, বর্তমানে কততম পার্লামেন্ট নির্বাচন হচ্ছে, আপনার ভোটার আইডি নম্বর, আপনি কোন ভোটকেন্দ্রে ভোট দিতে পারবেন তার নাম, ভোট কেন্দ্রের ঠিকানা, আপনার ভোট দেওয়ার সিরিয়াল নম্বর বা ভোটিং সিরিয়াল নম্বর-সহ বিভিন্ন তথ্য রয়েছে।

এমনকি আপনি কোন আসনের ভোটার এবং ওই আসনে কোন কোন প্রার্থী কী কী প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন- সে সম্পর্কিত যাবতীয় তথ্যও জেনে নিতে পারবেন এই অ্যাপ থেকে।

এছাড়া, এই অ্যাপের মাধ্যমে নির্বাচনের কেন্দ্রভিত্তিক ভোট পড়ার হার দুই ঘণ্টা পরপর জানাবে কমিশন।

সূত্র: বিবিসি