নির্বাচনে জাতিসংঘের হস্তক্ষেপ চেয়ে বিএনপির চিঠি

0
92

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সরকার কারচুপির প্রস্তুতি নিচ্ছে- এমন অভিযোগ করে বিএনপি জাতিসংঘে চিঠি পাঠিয়েছে। রোববার অনলাইন ব্রিফিংয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী একথা জানান।

জাতিসংঘে পাঠানো বিএনপির ওই চিঠিতে বলা হয়েছে, ‘নির্বাচনকে ঘিরে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় নাশকতা চলছে। বাস-ট্রেনে অগ্নিসংযোগ সরকারের পূর্বপরিকল্পিত। বিএনপির ওপর দায় চাপানো উদ্দেশ্যমূলক। জনগণের জানমালের নিরাপত্তা, স্বাধীনতা বিনষ্ট করছে আওয়ামী লীগ ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একাংশ। বিএনপির ওপর দায় চাপিয়ে সরকার সুবিধা নিচ্ছে। সুপরিকল্পিত এই ধ্বংসযজ্ঞকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ করা হয় বিএনপির পক্ষ থেকে।

চিঠিতে আরও বলা হয়, দুই মাসে বিএনপির ২৫ হাজার নেতাকর্মী গ্রেফতার ও ২৭ জনের মৃত্যু হয়েছে। বিএনপির গণতান্ত্রিক আন্দোলনকে বাধাগ্রস্ত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বিচার বিভাগের উদ্যোগ এটি সরকারের মাস্টার প্ল্যানের অংশ বলেও দাবি দলটির।

বিএনপির অভিযোগ, ‘জোর করে ভোটার উপস্থিতি নিশ্চিতে সরকার এখন প্রান্তিক, নিঃস্ব ও বয়স্কদের টার্গেট করেছে। এজন্য সামাজিক সুরক্ষার আওতায় বিভিন্ন সেবার কার্ড ফেরত নেয়ার হুমকি দেয়া হচ্ছে। সরকারি সকল সুযোগ-সুবিধা বন্ধের হুমকি দিচ্ছে স্থানীয় নেতারা। ভোটারদের ভয়ভীতি দেখিয়ে নির্বাচন করতে চায় আওয়ামী লীগ।’

এসময় রিজভী বলেন, ‘আওয়ামী লীগ জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। ক্ষমতা ধরে রাখতে রাষ্ট্রযন্ত্রের ওপর ভর করছে। বিএনপির রাজনৈতিক শক্তি জনগণ, বিএনপি কোনো সহিংসতা চায় না, সেজন্য শান্তিপূর্ণ কর্মসূচি অব্যাহত রেখেছে।’