ঘর বানানোর জন্য ক্রয় করা জায়গাতেই মা ও দুই মেয়ে নিয়ে চিরনিদ্রায় শায়িত জামাল উদ্দিন

0
1042

এইচএম সাইফুল্লাহ্, নিজস্ব প্রতিনিধিঃ পরিবার নিয়ে সুখে বসবাস করতে ঘর তৈরী করার জন্য ৮ শতক জায়গা ক্রয় করেছিলেন ময়মনসিংহের নান্দাইল উপজেলার বীর ঘোষ পালা গ্রামের জামাল উদ্দিন। জামাল উদ্দিন অটো চালিয়ে ও তারঁ স্ত্রী মরিয়ম আক্তার চাকরী করে দুজনে টাকা জমিয়ে পরিকল্পনা ছিলো পরিবারে সচ্ছলতা ফিরিয়ে আনা ও দ্রুতই একটি সুন্দর ঘর বাড়ি বানানো। সে লক্ষে জামাল উদ্দিনকে তার স্ত্রী অটোরিকশা কিনে দিয়ে নিজে ঢাকায় পরিচ্ছন্ন কর্মীর চাকরী করেন। আপাতত কেনা জায়গাটির একপাশে ছাপরা তুলে বসবাস করে আসছিলো জামাল উদ্দিনের পরিবার।

সেই ঘর বানানোর জায়গায়তেই নিজের মা, দুই মেয়ে ও নিজে চিরদিনের জন্য শায়িত হয়েছেন জামাল উদ্দিন। পরিবারে শুধু বেঁচে আছেন জামাল উদ্দিনের স্ত্রী মরিয়ম আক্তার ও তার বড় মেয়ে শিশু মারুফা আক্তার। স্বামী, দুই মেয়ে ও শ্বাশুড়ি কে কবরস্থ করে বাকরুদ্ধ হয়ে আছেন স্বামী, শ্বাশুড়ি ও সন্তান হারা মরিয়ম।

গত শনিবার নিজ ঘরে অটোরিকশা চার্জ থেকে অপসারণ করতে গিয়ে বিদ্যুৎ পৃষ্ঠ হয়ে পরিবারের চার জনের নির্মম মৃত্যু হয়। তাঁরা হলেন, জামাল উদ্দিন (৩৫), তাঁর মা আনোয়ারা বেগম (৬৫) এবং জামালের দুই মেয়ে ফাইজা মনি (৬) ও আনিকা (৪)।

রবিবার সকাল ১০টায় চার জনের জানাজা সম্পন্ন হয়ে দাপন কার্য শেষ করেন এলাকার লোকজন। জানাযায় এলাকার লোক ছাড়াও দূরদূরান্ত থেকে এসে জানাযা নামাজে অংশ নেন। জামাল উদ্দিনের বাড়িতে আশপাশের লোকজনে পরিপূর্ণ। চিরনিদ্রায় শায়িত হয়েছেন জামাল উদ্দিন ও তার মা আনোয়ার বেগম দুই পাশে, মাঝখানে জামাল উদ্দিনের দুই কন্যা। জানাযা নামাজে আসা সবাই দাফনকাজে অংশ নিতে অশ্রুভরা চোখে হাতেমুষ্ঠি করে মাটি করবগুলোর উপরে দিতে দেখা যাচ্ছে। কেউ কেউ আবার কবরগুলোর উপরের মাটি সমান করছেন, আবার কেউ কোদাল ও হাত দিয়ে মাটি সরিয়ে দিচ্ছেন।

জামাল উদ্দিনের কুঁড়েঘরে সাজানো গোছালো খাট, চালের বস্তা, অন্যান্য আসবাবপত্র সহ মরণযন্ত্র অটোরিকশাটাও পাশে পরে আছে নিজ জায়গায়। নেই শুধু কাটে শোবার মানুষগুলো আর অটোরিকশা চালক জামাল উদ্দিন। লোকজন এ করুণদৃশ্য দেখে কেউ চোখের পানি থামিয়ে রাখতে পারছেন না।

পরিবারে বেচেঁ যাওয়া একমাত্র শিশু কন্যা মারুফা (৯) তার বাবা, দাদি ও দুই বোনকে হারিয়ে কান্না থামছেই না। কবরের পাশে দাড়িয়ে কেঁদেই যাচ্ছে মারুফা। মারুফার কান্নায় ভারী হয়ে উঠছে সেখানকার আকাশ। তার কান্না দেখে স্বজনেরাও ডুকরে কাঁদতে দেখা যায়। গত শনিবার মর্মান্তিক এ মৃত্যুের খবর শুনে ঢাকা থেকে মারুফার মা মরিয়ম আক্তার বাড়ি আসেন। পরিবার চারজনকে হারিয়ে মরিয়ম কাঁদতে কাঁদতে হুস-জ্ঞান হারিয়ে বার বার ফিরে পাচ্ছে। কিছুতেই মানতে পারছেন না তিনি এমন নির্মম দৃশ্য।

অল্পের জন্য বেঁচে যাওয়া জামালের বড় মেয়ে জান্নাতুল মারুফা জানায়, সে গতকাল দুপুরের দিকে গোসল করে ঘরে ঢুকে তার বাবা, দাদি ও ছোট দুই বোন ঘরের ভেতরে ছড়িয়ে–ছিটিয়ে পড়ে থাকতে দেখে মারুফা তার দাদির শরীরে ধাক্কা দেয়। এ সময় সে (মারুফা) বড় করে ঝাঁকি খেয়ে মারুফা ছিটকে ঘরের কোনে পরে যায়।

তখন সে দাদি দাদি বলে চিৎকার করতে থাকলে মারুফার চিৎকার শুনে কিছুটা দূরে পুকুরে গোসলরত বড় চাচা নুরুল হক ছুটে আসেন। নূরুল হক জানান, গোসল থেকে মারুফার চিৎকার শুনে এসে তার চাচী, ভাই, ভাতিজিদের করুন দৃশ্য দেখে বুঝতে পারে যে সবাই বিদ্যুতায়ীত হয়েছেন। পরে সে (নূরুল হক)এ ঘটনা বুঝতে পেরে জামাল উদ্দিনের ঘরের বিদ্যুতের সুইজ বন্ধ করেন।

জামাল উদ্দিনের পরিবারের চারজনের মৃত্যুর খবর পেয়েই বর্তমান সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান ও আজ সাবেক সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) আবদুস সালাম ও উপজেলা আওয়ামী লীগের নেতারা স্বজনদের সান্ত্বনা দিতে ছুটে আসেন।