চলতি বছর ধর্ষণের শিকার ৫৭৩

0
84

আইন ও সালিশ কেন্দ্র (আসক) জানিয়েছে, বিগত বছরগুলোর মতো বিদায়ী বছরেও ধর্ষণ, যৌন হয়রানি, পারিবারিক নির্যাতন, সালিশ ও ফতোয়াসহ নারীর প্রতি বিভিন্ন ধরনের সহিংসতার ঘটনা ঘটেছে। ২০২৩ সালে একক ও গণধর্ষণের শিকার হয়েছেন মোট ৫৭৩ জন নারী। রোববার (৩১ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে ‘২০২৩ সালে মানবাধিকার পরিস্থিতির বিষয় ভিত্তিক বিবরণ’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

আসক আরো জানায়, চজলতি বছর দেশে ধর্ষণের পর হত্যার শিকার হয়েছেন ৩৩ জন এবং ধর্ষণের পর আত্মহত্যা করেছেন পাঁচজন। এছাড়া ২০২৩ সালে ধর্ষণচেষ্টার শিকার হয়েছে ১২৯ জন। তাদের মধ্যে ধর্ষণচেষ্টার পর হত্যার শিকার হয়েছেন তিনজন আর ধর্ষণচেষ্টার কারণে আত্মহত্যা করেছেন তিনজন।

আর যৌন হয়রানি ও উত্ত্যক্তকরণের শিকার হয়েছেন কমপক্ষে ১৪২ জন নারী। এদের মধ্যে আত্মহত্যা করেছেন ১২ জন নারী। এসব ঘটনার প্রতিবাদ করতে গিয়ে নির্যাতন ও হয়রানির শিকার হয়েছেন ১২২ জন পুরুষ। আর প্রতিবাদ করতে গিয়ে ৪ জন নারী ও ৪ জন পুরুষ খুন হয়েছেন।

প্রতিবেদনের পারিবারিক নির্যাতন ও যৌতুক অংশে বলা হয়, এ বছর পারিবারিক নির্যাতনের শিকার হয়েছেন মোট ৫০৭ জন নারী। যার মধ্যে মারা যান ২৯২ জন এবং আত্মহত্যা করেন ১৪২ জন।

সংবাদ সম্মেলনে আইন ও সালিশ কেন্দ্রের দেয়া পরিসংখ্যান থেকে জানা যায়, ২০২৩ সালে বিভিন্ন রাজনৈতিক সংঘাতে নিহত হয়েছেন ৪৫ জন, আহত হয়েছেন প্রায় ৭ হাজার, গ্রেফতারের সংখ্যা বিশ হাজারের উপরে।

এসময় বিভিন্নভাবে ২৯০ জন সাংবাদিক নির্যাতনের শিকার হয়েছেন। বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন ২০ জন, গত বছর এ সংখ্যা ছিলো ১৯ জন। এবছর কারা হেফাজতে মারা গেছে ১০৫ জন কারাবন্দি, যা গতবছর ছিলো ৬৫ জন। এই বছর গুম ও অপহরণের শিকার হয়েছেন ৯ জন।

২০২৩ সালে সংখ্যালঘু নির্যাতনের ঘটনা ঘটেছে ২১টি। ধর্ষণ ও সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে ৫৭৩টি। এর মধ্যে হত্যা করা হয়েছেন ৩৩ নারীকে, আত্মহত্যা করেছেন পাঁচজন। যৌন হারানির শিকার হয়েছেন ১৪২ নারী। যৌতুক ও পারিবারিক নির্যাতনের শিকার হয়েছে ৫০৭ জন নারী। এর মধ্যে মারা গেছেন ২৯২ জন।

আসকের পরিসংখ্যান থেকে আরও জানা যায়, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর হাতে এবছর ৩০ জন বাংলাদেশি নিহত হয়েছেন, যা গত বছর ছিলো ২৩ জন। সারাদেশের গণপিটুনিতে নিহত হয়েছেন ৫১ জন, ২০২২ সালে এই সংখ্যা ছিল ৩৬ জন।

এছাড়া এবছর নির্যাতনের শিকার হয়েছে ৩২ জন গৃহকর্মী। শারীরিক নির্যাতন, ধর্ষণসহ বিভিন্ন কারণে কমপক্ষে ৪৮৪ জন নিহত হয়েছে। বিভিন্নভাবে নির্যাতিত হয়েছে ১০১২ শিশু।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইন ও সালিশ কেন্দ্রের চেয়ারপারসন অ্যাডভোকেট জেড আই খান পান্না, কেন্দ্রের নির্বাহী পরিচালক ফারুখ ফয়সল। এছাড়াও অনুষ্ঠানে আসক-এর নির্বাহী কমিটির সদস্য ও সাধারণ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।