৩২ এনজিও’র সমন্বয়ে ‘ইলেকশন অবজারভার কনসোর্টিয়াম’

0
37

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধিত ৯৬টি বেসরকারি সংস্থার (এনজিও) মধ্যে ৩২টির সমন্বয়ে গঠিত হয়েছে ইলেকশন অবজারভার কনসোর্টিয়াম (ইওসি)। সোমবার (২৫ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনের মাধ্যমে আত্মপ্রকাশ করেছে ইওসি। এর উদ্বোধন ঘোষণা করেছেন চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান। ইওসি’র বিভিন্ন পর্যায়ের নেতারা সংগঠনটির কর্মপরিকল্পনা তুলে ধরেন।

ইওসি’র উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. জিয়া রহমান বলেছেন, বঙ্গবন্ধুর আত্মত্যাগে স্বাধীন রাষ্ট্র পেয়েছিলাম। তা ধূলিসাৎ হয়ে যায় ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর। গণতান্ত্রিক সংস্কৃতি বিকশিত হতে পারেনি। আমরা আবার সুযোগ পেয়েছি। জাতির জনকের কন্যার হাত ধরে আবার গণতন্ত্র বিকশিত হওয়ার সুযোগ এসেছে।

সিনিয়র সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ ইশতিয়াক রেজা সংগঠনের নেতাদের উদ্দেশে বলেছেন, সামনের দিন কঠিন যাবে। সফলভাবেই সেটা ওভারকাম করতে পারবেন বলে আশা করি। নির্বাচনে একটা দল নাই। সরকার চাইছে, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হোক। তাই, জনগণের অংশগ্রহণ দরকার। আপনারা নির্বাচনের পর যে পর্যবেক্ষণ প্রতিবেদন দেবেন, সেটা যেন মাইলস্টোন হয়।

অনুষ্ঠানের শুরুতে ইলেকশন অবজারভার কনসোর্টিয়ামের লক্ষ্য-উদ্দেশ্য ও কার্যক্রম প্রসঙ্গে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সংগঠনটির চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। তিনি বলেন, নির্বাচন কমিশনে নিবন্ধিত ৯৬টি সংস্থা থেকে ৩২টি নিয়ে ইলেকশন অবজারভার কনসোর্টিয়াম গঠন করা হয়েছে। আমরা অনুমোদিত ৩২টি সংস্থা বাংলাদেশের ৬৪টি জেলায় ৩০০টি সংসদীয় আসনে মোট ৯ হাজার ৫৫৭ জন পর্যবেক্ষকের তালিকা নির্বাচন কমিশনে জমা দিয়েছি। নির্বাচিত পর্যবেক্ষকদের আটটি ভাগে বিভক্ত করে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ পর্যবেক্ষক তৈরি করা হবে। ইওসি’র নিজস্ব মনিটরিং সেল থাকবে। সার্বক্ষণিক কার্যক্রম বাস্তবায়নের জন্য মনিটরিং সেল গঠন করা হয়েছে। আমাদের মূল লক্ষ্য হচ্ছে—সুষ্ঠু, অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানে কোনো বিষয়ে ত্রুটি-বিচ্যুতি সংগঠিত হলে সেগুলো তুলে নিয়ে আসা। এছাড়া, নির্বাচনি ব্যবস্থাপনায় ব্যবহৃত উপকরণ এবং সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের দক্ষতা, সক্ষমতা ও নিরপেক্ষতা সম্পর্কে অবহিত হয়ে ভবিষ্যতে ত্রুটি-বিচ্যুতি সংশোধনে নির্বাচন কমিশনকে অবহিতকরণ।

নির্বাচন কমিশনের কাছে ইওসি’র সুপারিশ—
পর্যবেক্ষক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে জেলা রিটার্নিং অফিসার ও দায়িত্বপ্রাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সমন্বয় সভার ব্যবস্থা করা। পর্যবেক্ষকদের কার্ড ভোট অনুষ্ঠানের কমপক্ষে পাঁচ দিন আগে পর্যবেক্ষকদের হাতে দেওয়ার ব্যবস্থা করা। সব পর্যবেক্ষকের আইডি কার্ড গ্রহণের ক্ষমতা নিবন্ধন করা সংস্থার কাছে হস্তান্তর করা। পর্যবেক্ষকদের জন্য যাতায়াতের সুবিধার্থে মোটরসাইকেল স্টিকার অনুমোদন করা।

ইওসি‘র নেতারা জানান, খুব শিগগিরই তারা ইসি’র সঙ্গে বৈঠক করবেন। সেখানে ইওসি’র সুপারিশ তুলে ধরবেন। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনসহ স্থানীয় পর্যায়ে সব নির্বাচন পর্যবেক্ষণ করতে চায় সংগঠনটি।

ইসি’র নিবন্ধিত যে ৩২টি সংস্থা ইওসি’র অন্তর্ভুক্ত, সেগুলো হলো—অ্যাক্টিভিটি ফর রিফরমেশন অব বেসিক নিডস (আরবান), ডিসঅ্যাবিলিটি ইনকুইজিশন অ্যাক্টিভিটিজ (দিয়া), আজমপুর শ্রমজীবী উন্নয়ন সংস্থা (আসাস), বিবি আছিয়া ফাউন্ডেশন (বিএএফ), লুৎফর রহমান ভূঁইয়া (এলআরবি), যুব উন্নয়ন সংস্থা, শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র (এসপিবিকে), কেরানিগঞ্জ হিউম্যান রিসোর্সেস ডেভেলপমেন্ট সোসাইটি (কেএইচআরডিএস), অ্যাসোসিয়্যাশন ফর ইন্টিগ্রেটেড সোসিও-ইকোনোমিক ডেভেলপমেন্ট ফর আন্ডার প্রিভিলিজড পিপল (এসডাপ), ভলান্টারি অর্গানাইজেশন ফর স্যোসাল ডেভেলপমেন্ট (ভোসড), সমাজ উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র (এসপিকে), ডেভেলপমেন্ট পার্টনার (ডিপি), মাল্টিডিসিপ্লিনারি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, সোস্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এসডিও), সোস্যাল ইক্যুয়ালিটি ফর ইনফেকটিভ অরগানাইজেশন (সিড), পল্লী একতা উন্নয়ন সংস্থা (রুডো), সোসাইটি ফর হিউম্যান ইম্প্রুভমেন্ট এম্পাওয়ারমেন্ট অ্যান্ড লাস্টিং ডেভেলপমেন্ট (শিল্ড), এসো জাতি গড়ি (এজাগ), ফোরাম ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (এফএফডিএ), প্রকাশ গণ কেন্দ্র (পিকেজি), রুরাল অ্যান্ড আরবান ডেভেলপমেন্ট অরগানাইজেশন (রাউডো), সার্ভিসেস ফর ইকুইটি অ্যান্ড ইকোনোমিক ডেভেলপমেন্ট (সিড), রুরাল অ্যাডভান্সমেন্ট কমিটি ফর বাংলাদেশ (বাংলাদেশ), ইকো-কনসার্ন অ্যাসোসিয়েশন (ইসিএ), এসো বাঁচতে শিখি (এবাস), রুরাল ভিশন (আরভি), পিপলস অ্যাসোসিয়েশন ফর স্যোসাল অ্যাডভান্সমেন্ট (পাসা), সবার তরে আমরা ফাউন্ডেশন (এসটিএএফ), বিয়ান মণি সোসাইটি (বিএমএস), অগ্রগতি সেবা সংস্থা (অসেস), অ্যাসোসিয়েশন ফর রুরাল ডেভেলপমেন্ট (এআরডি) এবং রাজারহাট স্বাবলম্বী সংস্থা।