এই শীতে আমাদের করণীয়

0
66

রনজিত কুমার পাল (বাবু), ঢাকা জেলা প্রতিনিধি: এই শীতে আমাদের ত্বকের যত্নে নানাবিধ পদক্ষেপ সম্বন্ধে বহু নিবন্ধ রয়েছে। যেমন- ঠোঁটের যত্নে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে হবে। মুখমন্ডলে যত্নে কোন ক্রিম ব্যবহার করতে হবে? শরীরের যত্নে কোন লোশন ব্যবহার করতে হবে? চুলের যত্নে কোন শ্যাম্পু ব্যবহার করতে হবে? পা ফাটা সারাতে কোন ক্রিম ব্যবহার করতে হবে ?ইত্যাদি নানা বিষয়ে আমরা জানতে পারি বিভিন্ন মাধ্যম থেকে। কিন্তু সমাজ নামক মানবদেহের যত্নে আমাদের কি করনীয় তা অমরা নেহায়েতই ভুলে যাই। আমরা শীত থেকে বাঁচতে দেহের উপর মোটা সোয়েটার পরিধান করি। মাথায় ব্যবহার করে লোমশ টুপি মাফলার। নিচের দিকে মোটা প্যান্ট পায়ের মোজা, জুতা ইত্যাদি নানা কিছু। রাতে শোবার সময় মোটা কম্বল কাথাসহ শীত নিরোধক অনেক বস্ত্র সামগ্রী। আমাদের আবাসস্থলটি ঘেরা থাকে ইটের দেয়াল কিংবা টিনের আবরণে।

যারা খেটে খাওয়া স্বল্পআয়ের মানুষ যাদের ঘরটি থাকে পাট খড়ির বেড়া যার ভিতর দিয়ে বায়ু প্রবাহিত হয়। গায়েও সামান্য কাপড়। বিশেষ করে শিশুদের অবস্থা নিদারুণ কষ্টের। একটু কি আমরা ভাবি আমরা আমাদের শরীরের জন্য শীত থেকে বাঁচার জন্য কত ব্যবস্থা আমরা করি।

কিন্তু আমাদের চারপাশে সব অসহায় মানুষগুলোর জন্য আমরা কি করতে পারি? মানুষ হিসেবে আমাদের অনেক করণীয় আছে।

কবি বলেছেন-
“সবার উপরে মানুষ সত্য/ তাহার উপরে নাই”। “সকলের তরে আমরা/ প্রত্যেকে আমরা পরের তরে”। কবি বলেছেন “স্বদেশের উপকারে নেই যার মন/ কে বলে মানুষ তারে পশু সেই জন”। আর একটি দেশের মূল ভিত্তি হলো সেই দেশের মানুষ ।
তাই কবিতার লাইনের সাথে মিল রেখে বলা যায় “মানুষের উপকারে নেই যার মন/ কে বলে মানুষ তারে পশু সেই জন। স্বামী বিবেকানন্দ বলেছেন- জীবে প্রেম করে যেইজন/সেইজন সেবিছে ঈশ্বর।

আমাদের যতটুকু সামর্থ্য আছে ততটুকু নিয়েই অন্তত আমার পাশের অবহেলিত লোকদের পাশে দাঁড়াই। আমাদের সমাজের যুবসমাজ চাঁদা তুলে অনেক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। খেলাধুলার আয়োজন করে। আমরা কি পারিনা সকলে মিলে উদ্যোগ নিয়ে এই শীতে গরীব অসহায়দের শীতবস্ত্র বিতরণের মাধ্যমে তাদের পাশে দাঁড়াতে? সামর্থ্যবান প্রত্যেকেই যখন আমাদের পাশের মানুষদের সেবা করতে পারি তাহলে আমাদের এই বসুন্ধরাটি সুন্দর ও সুখের হবে।

আমরা অপরের কষ্ট দুঃখ বুঝতে শিখি। এটাই মানুষ হিসেবে আমাদের করণীয়। আমরা অন্তত একজন হলেও অবহেলিত মানুষকে শীতের পোশাক পরিয়ে দেই। শুধু মানুষ নয় এই শীতে পশু পাখির যত্ন আমাদের নেয়া উচিত। আমরা শুধু নিজের দেহের যত্ন নয় মানুষ হিসেবে আমরা সমাজদেহের যত্ন নিতে শিখি এটাই হোক এ শীতের প্রতিপাদ্য বিষয়।

আসুন আমরা অসহায় মানুষের পাশে দাঁড়াই। তা সামান্য হলেও। একটি শীতের বস্ত্র দিয়ে হল একজন মানুষকে সহায়তা করি।

আসুন আমরা ভঙ্গুর ও ফেটে যাওয়া সমাজ দেহের উপর লেপ্টে দেই ভালোবাসার আবরণ। অসহায় মানুষের গতরে পরিয়ে দেয়া বস্ত্র হোক আমাদের ভালোবাসার অস্ত্র। মানবতার পুষ্প প্রস্ফুটিত হোক আমাদের প্রতিটি মানুষের হৃদয় বাগে।