করোনার নতুন উপধরন নিয়ে যা জানাল ডব্লিউএইচও

0
52

আবারও বাড়ছে করোনার প্রকোপ। সিঙ্গাপুর, ভারতসহ একাধিক দেশে করোনার নতুন উপধরন জেএন.১ (JN.1) ছড়িয়ে পড়েছে। করোনার এই ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করলেও, চিন্তিত হওয়ার প্রয়োজন নেই বলে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

জেএন.১ কে ‘ভ্যারিয়্যান্ট অফ ইন্টারেস্ট’ হিসাবে ব্যাখ্যা দিয়ে ডব্লিউএইচওর দাবি, এই উপধরনের সংক্রমণের ফলে মৃত্যুর আশঙ্কা প্রায় নেই বললেই চলে। এছাড়া এটি আগের উপধরনের চেয়ে বেশি ক্ষতিকর নয়। কোভিডের যেকোনও ভ্যাকসিন নিলেই এর সংক্রমণের হাত থেকে নিজেকে রক্ষা করা যাবে।

মঙ্গলবার এ বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এখনও পর্যন্ত জেএন.১ ভ্যারিয়েন্ট সম্পর্কে যে তথ্য পাওয়া গেছে, তাতে বৈশ্বিক জনস্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক, এমন কোনও তথ্য পাওয়া যায়নি। এই ভ্যারিয়েন্টের গতি-প্রকৃতির উপরে আপাতত কড়া নজর রাখা হচ্ছে।

ডব্লিউএইচও জানিয়েছে, করোনার বিএ২.৮৬ (BA.2.86)-র সাব ভ্যারিয়েন্টেরই একটি অংশ জেএন.১ ।

এদিকে মার্কিন স্বাস্থ্য দপ্তর থেকে জানানো হয়েছে, বর্তমানে যে ভ্যাকসিন রয়েছে, তা জেএন.১ ভ্যারিয়েন্টের সংক্রমণ ও মৃত্যু থেকে সুরক্ষা দিতে সক্ষম। যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের পক্ষ থেকেও চলতি মাসের শুরুতে জানানো হয়েছিল, নতুন সংক্রমণের ১৫ থেকে ২৯ শতাংশই করোনার জেএন.১ ভ্যারিয়েন্টের কারণে হচ্ছে। চীনেও করোনার একাধিক নতুন ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে বলে জানা গেছে।

অন্যদিকে সিঙ্গাপুর-সহ দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশে করোনা রোগীর সংখ্যা দিন-দিন অতিরিক্ত হারে বাড়তে শুরু করেছে। পরিস্থিতি সামাল দিতে সিঙ্গাপুর আন্তর্জাতিক বিমানবন্দরে থার্মাল স্ক্যানার বসানোসহ সকল যাত্রীর মাস্ক বাধ্য বাধ্যতামূলক করেছে কতৃপক্ষ। শুধু সিঙ্গাপুর নয়, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া বিমানবন্দরেও মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। করোনা মোকাবিলায় আগের মতো দূরত্ববিধি মেনে চলা, বারবার হাত স্যানিটাইজ করার আবেদন জানানো হয়েছে। এছাড়া কারও করোনা উপসর্গ দেখা দিলে ঘর থেকে না বেরোনোর পরামর্শ দিচ্ছে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার সরকার।