শিক্ষার্থীদের উদ্ভাবনী নিয়ে রাঙ্গাবালীতে দুইদিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা

0
43

এম এ ইউসুফ আলী, রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি: শিক্ষার্থীদের উদ্ভাবনী নিয়ে পটুয়াখালীর রাঙ্গাবালীতে আয়োজিত দুইদিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শেষ হয়েছে। রাঙ্গাবালী মডেল মাধ্যমিক বিদ্যালয়ে সোমবার শুরু হওয়া এ মেলা মঙ্গলবার সমাপ্তি হয়।

মেলায় বিজ্ঞান বিষয়ক বিভিন্ন প্রকল্প নিয়ে হাজির হয়েছিল স্কুল-কলেজের শিক্ষার্থীরা। ৪৫ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়।

‘বিজ্ঞান ও প্রযুক্তি উদ্ভাবনেই সমৃদ্ধি’ শ্লোগানে মেলায় ৫টি স্কুল এবং ৩টি কলেজের শিক্ষার্থী ও উদ্ভাবকরা অংশ নিয়েছিলেন। যেখানে স্ব-স্ব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিজেদের উদ্ভাবিত সেবা নিয়ে হাজির হয়েছিল।

রাঙ্গাবালী মডেল মাধ্যমিক বিদ্যালয়ের দ্বিতীয় ও তৃতীয় তলায় ক্ষুদে শিক্ষার্থীরা উদ্ভাবনী নিয়ে স্টল সাজিয়ে বসেছিল। মেলার পাশাপাশি অলিম্পিয়াড ও বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

মেলা শেষে বিজ্ঞান নিয়ে উদ্ভাবন করা শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পুরষ্কৃত করা হয়। এতে প্রথম উপজেলার কাছিয়াবুনিয়া মাধ্যমিক বিদ্যালয়, দ্বিতীয় হালিমা খাতুন মহিলা কলেজ ও তৃতীয় হয় রাঙ্গাবালী মডেল মাধ্যমিক বিদ্যালয় । এছাড়াও অলিম্পিয়াড ও বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের পুরষ্কৃত করা হয়।

বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দিয়েছেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জহির উদ্দিন আহমেদ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান জানান, এ মেলার মাধ্যমে শিক্ষার্থীরা উদ্ভাবন বিষয়ে আগ্রহী হয়ে উঠবে। তাদের মাঝে প্রযুক্তির প্রসার ঘটবে।