আজ সুপ্রিম কোর্ট দিবস

0
85

আজ ১৮ ডিসেম্বর ‘বাংলাদেশ সুপ্রিম কোর্ট দিবস’। দিবসটি উপলক্ষে সর্বোচ্চ আদালতের ইনার কোর্ট ইয়ার্ডে সুপ্রিম কোর্ট প্রশাসন আলোচনা সভার আয়োজন করেছে। সভায় প্রধান অতিথি থাকবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

আজ সোমবার বিকাল ৩টায় অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

এদিকে দিবসটি উপলক্ষে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি আলোচনা সভার আয়োজন করেছে। সমিতির অডিটোরিয়ামে বেলা সাড়ে ১১টায় আলোচনা সভা শুরু হয় বলে জানান সুপ্রিম কোর্ট বার সম্পাদক আবদুন নূর দুলাল।

২০১৭ সালের ২৫ অক্টোবর সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভায় প্রতি বছর ১৮ ডিসেম্বর সুপ্রিম কোর্ট দিবস পালনের সিদ্ধান্ত নেয়া হয়। ওইদিন সুপ্রিম কোর্টের পক্ষ থেকে জানানো হয়, ফুলকোর্ট সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়েছে স্বাধীন বাংলাদেশের সংবিধান অনুযায়ী প্রথম যেদিন উচ্চ আদালতের কার্যক্রম শুরু হয়েছিল (১৯৭২ সালের ১৮ ডিসেম্বর) সেই দিন ‘বাংলাদেশ সুপ্রিম কোর্ট দিবস পালন করা হবে।

ওই সিদ্ধান্তের পর থেকে প্রতিবছর ১৮ ডিসেম্বর সুপ্রিম কোর্ট দিবস পালন করা হচ্ছে। এবার সপ্তম বারের মতো দিবসটি পালিত হচ্ছে ।