কুষ্টিয়ায় বিশ্ব মানবাধিকার দিবস পালন

0
92

কুষ্টিয়া প্রতিনিধি: ‘সবার জন্য মর্যাদা, স্বাধীনতা ও ন্যায়বিচার’ ’এই প্রতিপাদ্যকে সামনে রেখে কুষ্টিয়ায় বিশ্ব মানবাধিকার দিবস পালিত হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে রবিবার (১০ ডিসেম্বর) সকালে বাংলাদেশ মানবাধিকার কল্যাণ ট্রাষ্ট কুষ্টিয়া জেলা শাখার উদ্যোগে শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়।

পরে শোভাযাত্রা শেষে জজকোর্ট চত্বরে বিশ্ব মানবাধিকার দিবসের উপর গুরুত্বারোপ করে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ মানবাধিকার কল্যাণ ট্রাষ্ট কুষ্টিয়া জেলা শাখার সভাপতি রুহুল আমিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মেজবাউর রহমান লিগারের সঞ্চালনায় বক্তব্য রাখেন সিনিয়র সহসভাপতি আনিসুর রহমান ঝন্টু, সহসভাপতি আব্দুল্লাহ আল হিল, যুগ্ম সাধারণ মোঃ বসির, সাংগঠনিক সম্পাদক আলমগীর হোসেন, প্রচার সম্পাদক শাহীন আহমেদ, আইন বিষয়ক সম্পাদক সুলতানা বেগম মোমো, মহিলা বিষয়ক সম্পাদক সাদিয়া কবীর প্রমুখ।

বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন মানুষের অধিকার রক্ষার জন্য লড়াই-সংগ্রাম করেছেন। তিনি বাংলাদেশের সংবিধানে সুনিপুণভাবে মানবাধিকারের বিষয়গুলো সন্নিবেশিত করেছিলেন। এই সাংবিধানিক অধিকার তথা মানবাধিকার সুরক্ষা ও উন্নয়নের লক্ষ্য নিয়ে ২০০৯ সালে প্রতিষ্ঠিত হয় একটি
স্বাধীন ও নিরপেক্ষ প্রতিষ্ঠান জাতীয় মানবাধিকার কমিশন।

বক্তারা আরও বলেন, মানবাধিকার প্রতিষ্ঠা হলে গণতন্ত্র এবং মানুষের বাকস্বাধীনতা প্রতিষ্ঠিত হবে। আর কোন বৈষম্য থাকবে না। এসময় সংগঠনের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।