সরকারবিরোধী আন্দোলন জামায়াত নিয়ে বিএনপিতে দ্বিধা, দ্বন্দ্ব ও বিতর্ক

0
136

সরকারের পদত্যাগের দাবিতে চলমান আন্দোলনে বিএনপির পাশাপাশি ধীরগতিতে হাঁটছে জামায়াতে ইসলামী। তবে চলমান এই আন্দোলনে জামায়াত বিএনপির সঙ্গে একমঞ্চে ওঠা নিয়ে চলছে বিতর্ক, এ বিতর্কে জড়াতে চাচ্ছে না জামায়াত। সরকারবিরোধী সব দল এক মঞ্চে ওঠার আলোচনা থাকলেও জামায়াত আপাতত যুগপৎ আন্দোলনেই থাকতে চায়। বিএনপিসহ একাধিক রাজনৈতিক দল জামায়াতকে এক মঞ্চে নিয়ে আন্দোলন করার প্রস্তাব করলেও ইসলামী আন্দোলন (চরমোনাই পীর) এবং গণতন্ত্র মঞ্চের আপত্তির কারণে বিএনপির সঙ্গে জোট করা থেকে দূরেই থাকতে হচ্ছে জামায়াতকে। বিএনপি এবং এর সঙ্গে জোটবদ্ধদের মধ্যে জামায়াত নিয়ে দ্বিধা, দ্বন্দ্ব ও বিতর্ক চলছে বলে জানা গেছে।

সূত্র জানায়, বিএনপি এবং গণতন্ত্র মঞ্চ ঘোষিত ৩১ দফার যৌথ ঘোষণার আলোকে জামায়াতকে না রাখার বিষয়ে ঐকমত্য হয়েছিল। এ কারণে বিএনপি জামায়াতকে এক মঞ্চে এনে আন্দোলন করতে পারছে না। তবে বিএনপির অনেক নেতাই জামায়াতকে সঙ্গে নিয়ে আন্দোলন করার কথা বললেও আপাতত তা সম্ভব নয় বলে জানিয়েছে বিএনপি সূত্র। তাছাড়া বিএনপির মধ্যেও জামায়াতকে সহ্য না একটি ধারা রয়েছে। এ নিয়ে বিএনপিতে টানাপড়েন চলছে দীর্ঘদিন থেকে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, কে কোথায় থেকে আন্দোলন করল সেটা বড় কথা নয়। সবাই এই সরকারের পদত্যাগ এবং পাতানো নির্বাচন বন্ধে আন্দোলনে আছে ভবিষ্যতেও থাকবে এটিই বড় কথা। এ আন্দোলন চলছে যুগপৎভাবে। এখন যেভাবে চলছে আগামী দিনেও একইভাবে আন্দোলন চলবে। এখানে নতুন কোনো চিন্তাভাবনা কিংবা মেরূকরণ হয়নি। কোনো একক ব্যক্তির ইচ্ছায় কিংবা কোনো একক দলের সিদ্ধান্তে সরকারবিরোধী জোট হয়নি। সবার নিজস্ব চিন্তাভাবনা থেকে নিজ নিজ অবস্থান থেকে জাতির সামনে ওয়াদাবদ্ধ হয়েছেন সরকার বিরোধী দল ও নেতারা। সেই ওয়াদা থেকে দাবি আদায়ে আমরা আন্দোলন করে যাচ্ছি এবং যাব, এই আন্দোলন চলমান আছে।

অন্যদিকে বাংলাদেশ জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল হালিম বলেন, ‘আমরা নির্বাচনে অংশ নিচ্ছি না। আমাদের নিবন্ধন সরকার বাতিল করেছে। আমরা সরকারের পদত্যাগের এক দফা দাবি আদায়ে আন্দোলন করছি যুগপৎভাবে। যুগপৎভাবে আমরা আন্দোলন করে যাব।’ তিনি বলেন, ‘কোনো একক ব্যক্তির বক্তব্য দলীয় বক্তব্য নয়। দলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে যেটা জানানো হয়, সেটাই দলের বক্তব্য। এসব বিষয় নিয়ে বিভ্রান্তির সুযোগ নেই।’

রাজনৈতিক অঙ্গনে আলোচনা চলছে, সরকারবিরোধী আন্দোলনের এক প্ল্যাটফরমে আসার জন্য জামায়াতকে প্রস্তাব দিয়েছে বিএনপি। বিএনপির এক শীর্ষ পর্যায়ের নেতা হঠাৎ করেই এই প্রস্তাব দিয়েছেন বলে বলা হচ্ছে। এ নিয়ে বর্তমান শরিক দলগুলোর মধ্যেই নেতিবাচক প্রভাব পড়েছে।

জানা গেছে, চলমান যুগপৎ আন্দোলনের সাফল্য-ব্যর্থতা সম্পর্কে ব্রিফ করার পর গত সপ্তাহে বিএনপির এক শীর্ষ পর্যায়ের নেতা হঠাৎ করেই প্রস্তাব দেন জামায়াতকে সঙ্গে নিতে। পরে ছয় দলের সমন্বয়ে গঠিত গণতন্ত্র মঞ্চ পৃথকভাবে একটি বৈঠক করে এবং বিএনপিকে জানায় যে, জামায়াতকে একই মঞ্চে রাখা তাদের সরকারবিরোধী আন্দোলনে জোটগত ঐকমত্যের পরিপন্থি হবে যা তাদের ৩১ দফা দাবি চূড়ান্ত করার সময় সমঝোতা হয়েছিল। তাদের মতে, আন্দোলনের বাইরে থাকা দলগুলো আলাদাভাবে আন্দোলন চালিয়ে যেতে হবে

এরপরও সম্প্রতি এক সমাবেশে গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুর বলেছেন, ‘১৯৯৬ সালে আওয়ামী লীগ জামায়াতকে নিয়ে আন্দোলন করেছে, আজ জামায়াতকে নিয়ে সরকারবিরোধী আন্দোলন করলে আমাদের সমস্যা কোথায়? জামায়াতের মতো শক্তিকে বাইরে রাখা যাবে না। যারা আমাদের আন্দোলনে জামায়াতকে চান না, তারা প্রকারান্তরে সরকারের এজেন্ডা বাস্তবায়ন করছেন।’ তবে বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা শরিক দলগুলোর মধ্যে গণতন্ত্র মঞ্চের শরিক একটি রাজনৈতিক দলের এক শীর্ষ নেতা বলেন, আন্দোলনের সফলতার বিষয়ে বিএনপির কোনো নেতা জামায়াতকে জোটে আনার বিষয়ে বলে থাকতে পারেন। তবে সে নেতার বক্তব্য বিএনপির বক্তব্য নয়। তাছাড়া ২০১৪ সালে তো জামায়াত বিএনপির সঙ্গে ছিল তখন কি সে আন্দোলন সফল হয়েছিল? এখন জামায়াত এলে যে চলমান আন্দোলনে সফলতা আসবে এমনটা বলা মুশকিল। দীর্ঘদিন ধরে আলাপ-আলোচনার মাধ্যমে আমরা একত্র হয়েছি। আমরা রাষ্ট্রীয় কাঠামো মেরামতে ৩১ দফা দিয়েছি। এখন সেখান থেকে পিছু হটার সুযোগ নেই। জামায়াতকে নিয়ে বিএনপিতে এখন যেমন ঐকমত্যের অভাব আছে, তেমনি রাষ্ট্র মেরামতের ৩১ দফার আলোকে যারা এক হয়েছেন তাদের মধ্যেও দ্বিমত এবং নানা ধরনের উষ্মা রয়েছে।