চতুর্থবারের মতো বিশ্বনেতাদের জনপ্রিয়তার শীর্ষে মোদি

0
114

২০২৪ সালের মাঝামাঝি সময়ে ভারতে পরবর্তী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে বেশ চাঙা আছেন দেশটির প্রধানমন্ত্রী ও ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা নরেন্দ্র মোদি। সাম্প্রতিক যুক্তরাষ্ট্রভিত্তিক কনসালটেন্সি প্রতিষ্ঠান গ্লোবার লিডার অ্যাপ্রুভাল রেটিং ট্র্যাকারের এক জরিপে দেখা গেছে, মোদির প্রতি ৭৬ শতাংশ মানুষের সমর্থন রয়েছে। এ নিয়ে জনপ্রিয়তার নিরিখে চতুর্থবারের মতো বিশ্বনেতাদের শীর্ষে মোদি। তবে তার ধারেকাছেও নেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো শনিবার (৯ ডিসেম্বর) এক প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গত ২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত চলা এই জরিপে অংশ নিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের ৫ হাজারেরও বেশি প্রাপ্তবয়স্ক মানুষ। কার্যক্রম শেষে ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, এই অংশগ্রহণকারীদের ৭৬ শতাংশ তাদের পছন্দের বৈশ্বিক নেতা হিসেবে নরেন্দ্র মোদির নাম উল্লেখ করেছেন। অন্যদিকে ১৮ শতাংশ এর বিপক্ষে মত দিয়েছেন এবং ৬ শতাংশ পক্ষে বা বিপক্ষে কোনো অবস্থান নেননি।

এ তালিকায় মোদির পরে দ্বিতীয় স্থানে রয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর। তবে দ্বিতীয় স্থানে থাকলেও নরেন্দ্র মোদির চেয়ে বেশ দূরে রয়েছেন তিনি। ৬৬ শতাংশ মানুষ তাকে সমর্থন করেছেন। তালিকায় তৃতীয় স্থানে থাকা সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেন বেরসেট পেয়েছেন ৫৮ শতাংশ মানুষের সমর্থন।

তালিকায় চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম, অষ্টম ও নবম স্থানে রয়েছেন যথাক্রমে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা (৪৯ শতাংশ সমর্থন), অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ (৪৭ শতাংশ সমর্থন), ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি (৪১ শতাংশ সমর্থন), বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু (৩৭ শতাংশ সমর্থন), যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন (৩৭ শতাংশ সমর্থন) এবং স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ (৩৭ শতাংশ সমর্থন)।

গ্লোবাল লিডার অ্যাপ্রুভাল রেটিংয়ের জরিপে জনপ্রিয়তার নিরিখে প্রথম ১০ জনের তালিকায় স্থান করতে পারেননি কানাডা, যুক্তরাজ্য এবং ফ্রান্সের রাষ্ট্র ও সরকারপ্রধানরা। জরিপে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের রেটিং ৩৭ শতাংশ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ৩১ শতাংশ, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের রেটিং ২৫ শতাংশ ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ পেয়েছেন মাত্র ২৪ শতাংশ সমর্থন।

প্রসঙ্গত, এর আগে ২০২১ সালের নভেম্বর এবং ২০২২ সালের জানুয়ারি ও চলতি বছরের আগস্টের জরিপেও সবচেয়ে জনপ্রিয় বৈশ্বিক নেতার সম্মান অর্জন করেছিলেন নরেন্দ্র মোদি। বিভিন্ন মার্কিন সংস্থার তত্ত্বাবধানে পারিচালিত হয়েছিল সেসব জরিপ। তবে এবারের জরিপের ফলাফল অবশ্য মোদির রাজনৈতিক দল বিজেপির জন্য ‘লাভজনক’ হবে বলে মনে করছেন ভারতের রাজনীতি বিশ্লেষকদের একাংশ। কারণ আগামী ২০২৪ সালেই পার্লামেন্ট নির্বাচন হবে দেশটিতে। এনডিটিভি, হিন্দুস্তান টাইমস