‘বিএনপি নেতার নির্দেশে ৫ হাজার টাকায় বাসে আগুন’

0
121

রাজধানীর মিরপুরে শিকড় পরিবহণের একটি বাসে আগুন দেওয়ার সময় হাতেনাতে দুইজনকে গ্রেফতার করে পুলিশ। তারা হলেন- মো. আসাদুল তালুকদার ও মো. ইউসুফ শেখ। সোমবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে মিরপুরের ১২ নম্বর সেকশনের ৭ নম্বর রোডে কেএফসির সামনে বাসটিতে আগুন দেওয়া হয়। তাদের জিজ্ঞাসাবাদে পুলিশ জানতে পারে, পলাতক বিএনপি নেতা মামুনের নির্দেশে ৫ হাজার টাকার বিনিময়ে বাসটিতে আগুন দেওয়া হয়।

মঙ্গলবার দুপুরে রাজধানীর মিন্টু রোডের ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) ড. খ. মহিদ উদ্দিন।

এদিকে যে কোনো প্রয়োজনে দ্রুত সাড়া দিতে পুলিশের রেসপন্স টাইম কমানো হয়েছে বলে জানিয়েছে ডিএমপি।

ডিএমপির অতিরিক্ত কমিশনার বলেন, ঘটনাস্থল থেকে হাতেনাতে দুইজনকে গ্রেফতার করা হলেও আরও কয়েকজন পালিয়ে যায়। গ্রেফতাররা প্রাথমিক জিজ্ঞাসাবাদে পলাতক আসামিদের নাম ও ঠিকানা জানিয়েছে। তাদের গ্রেফতারে অভিযান অব্যাহত আছে।

ডিএমপির এ কর্মকর্তা বলেন, পলাতক মামুনের নির্দেশে জনমনে ভীতি ও ত্রাস সৃষ্টি করতে এবং অবরোধ কর্মসূচি সফল করতে গাড়িতে আগুন দেয় তারা। তাদের দেওয়া আগুনে পুড়ে যাওয়া বাসটির আনুমানিক ১ লাখ টাকার ক্ষতি হয়েছে।

তিনি বলেন, ২৮ অক্টোবরের পর থেকে গত এক মাসে বাসে আগুন দেওয়ার সময় এখন পর্যন্ত ৩২ জনকে হাতেনাতে গ্রেফতার করা হয়েছে। তাদের সুনির্দিষ্ট আয়ের পথ নেই, তাদের টাকার বিনিময়ে, কখনো খাবারের বিনিময়ে বাসে আগুন দিতে প্রলুব্ধ করা হচ্ছে। বিভিন্ন ধাপে বিভিন্ন নেতার (বিএনপি) নির্দেশনার পর এটি বাস্তবায়িত হয়।

ডিএমপির অতিরিক্ত কমিশনার বলেন, ঢাকার প্রবেশমুখে পর্যাপ্ত নিরাপত্তা বাড়ানো হয়েছে। এর সঙ্গে সাদা পোশাকে পুলিশ সদস্য মোতায়েনসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন রয়েছে। এ ছাড়া পুলিশের রেসপন্স টাইম কমানো। যে কোনো ঘটনা ঘটলে পুলিশ যাতে দ্রুত সময়ে রেসপন্স করতে পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।