মালিরপাথর মুক্তারপুর রাস্তা নদীতে বিলীন, মুন্সীগঞ্জ শহর রক্ষা বাঁধ হুমকিতে

0
90

আবু সাঈদ দেওয়ান সৌরভ, মুন্সীগঞ্জ: বন্যার পানিতে মুন্সীগঞ্জ শহর রক্ষা বাঁধের ব্লক ধসে গিয়ে পঞ্চসার ইউনিয়নের মালিরপাথর থেকে মুক্তারপুর পুরনো ফেরিঘাট পর্যন্ত রাস্তার অনেক জায়গা ধলেশ্বরী নদীতে বিলীন হয়ে গেছে। এছাড়াও নানা কারনে মুন্সীগঞ্জ শহর রক্ষা বাঁধ বিলীন ও হুমকীর মধ্যে রয়েছে।

গতকাল বৃহস্পতিবার ৬ই আগস্ট সরজমিনে গিয়ে দেখা যায় মালিরপাথর থেকে মুক্তারপুর পুরান ফেরিঘাট পর্যন্ত রাস্তা প্রায় পুরোপুরি নদীতে বিলীন হয়ে গেছে এবং মুন্সীগঞ্জ সদরের সঙ্গে যোগাযোগ বিছিন্ন হয়ে পড়েছে। ফলে এলাকাবাসী ও এই রাস্তায় যাতায়াত কারী পথচারী ফিরীঙ্গী বাজার ব্যবসায়ীরা ভোগান্তি ও বিপদের সম্মুখীন হয়ে পড়েছে।

এলাকাবাসী সুত্রে জানা যায়, দীর্ঘদিন যাবৎ মালিরপাথর থেকে মুক্তারপুর পুরান ফেরিঘাট পর্যন্ত রাস্তাটি নদী ভাঙ্গন ও শহর রক্ষা বাঁধ দূর্বলের কারনে হুমকির মধ্যে ছিল। বন্যা ও বৃষ্টি মৌসুমের আগেই প্রায় অনেক পয়েন্টে ভাঙ্গন দেখা দিলেও কৃর্তপক্ষ কিংবা জনপ্রতিনিধিদের মধ্যে কোন পদক্ষেপ গ্রহন করার লক্ষণ দেখা যায়নি। এছাড়াও বাধেঁর উপর ইট-বালু রেখে ব্যবসা পরিচালনা ও বিভিন্ন নৌযানের বাঁধ ঘেঁষে মালামাল ওঠা-নামা করার কারনে বাঁধ বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। এর আগে প্রশাসন কয়েকবার অভিযান পরিচালনা করে ইট-বালু ব্যবসায়ীদের উচ্ছেদ করছে। কিন্তু অভিযানের কিছুদিন পড়ে আবার বাঁেধর উপর সেই পুরনো ইট-বালু ব্যবসা শুরু হয়ে যায়। তাছাড়াও বিভিন্ন সময়ে বাঁধ ও রাস্তা খুঁড়ে পয়:নিস্কাশন পাইপ বসানোর কারনে বাঁধ ও রাস্তা ক্ষতিগ্রস্থ হচ্ছে বেশি।

মুন্সীগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী কর্মকর্তা রাশিদুল কবীর জানান, করোনার জন্য রাস্তাটির সংস্কারের কাজ পিছিয়ে গেছে। বর্তমানে প্রায় ৯ হাজার ব্লক প্রস্তুত রয়েছে। পানি কমলে পনুরায় সংস্কারের বিষয়ে পরিকল্পনা করে রাস্তা ও বাঁধের কাজ শুরু করা হবে।

স্থানীয়দের দাবি দ্রুত রাস্কাটির সংস্কার ও বাঁেধের উপর অবৈধ ব্যবসায়ীদের উচ্ছেদ করে স্থায়ী ব্যবস্থা না করলে বাঁধ ও রাস্থার পাশাপাশি এলাকার বাড়িঘরও বিলীন হওয়ার সম্ভবনা রয়েছে। তাই কৃর্তপক্ষ ও স্থানীয় জনপ্রতিনিধিদের প্রতি অনুরোধ এলাকাবাসী পথচারী ও যানবাহন যাতায়াতের ভোগান্তি লাঘবে দ্রুত ব্যবস্তা গ্রহন করবে।