নৌকার মনোনয়ন পেলেন না যেসব এমপি

0
889

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য ২৯৮ আসনে দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করেছে আওয়ামী লীগ। রোববার (২৬ নভেম্বর) বিকেল ৪টার দিকে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে প্রার্থীদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এই তালিকায় দেখা যাচ্ছে বর্তমান সরকারের বেশ কয়েকজন সংসদ সদস্য এবার আওয়ামী লীগের মনোনয়ন পেতে ব্যর্থ হয়েছেন।

২০১৮ সালে নির্বাচিত সংসদ সদস্যদের মধ্যে যারা বাদ পড়েছেন তাদের মধ্যে আছেন মাগুরা-১ আসনে আওয়ামী লীগ মনোনীত বর্তমান এমপি সাইফুজ্জামান শেখর। তিনি ২০০৯ সালের প্রধানমন্ত্রীর একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন পেয়েছেন ক্রিকেটার সাকিব আল হাসান।

এছাড়াও সাবেক আইজিপি আওয়ামী লীগের মনোনীত বর্তমান এমপি নূর মোহাম্মদ কিশোরগঞ্জ-২ আসন থেকে মনোনয়নবঞ্চিত হয়েছেন। ওই আসনে মনোনয়ন পেয়েছেন আরেক পুলিশ কর্মকমর্তা আব্দুল কাহার আকন্দ।

ঢাকা-৫ আসনের আওয়ামী লীগের মনোনীত বর্তমান এমপি কাজী মনিরুল ইসলাম মনু এবার মনোনয়ন পাননি। এই আসেন মনোনয়ন পেয়েছেন হারুনুর রশিদ মুন্না।

ঢাকা-৭ আসনের আওয়ামী লীগের মনোনীত বর্তমান এমপি হাজি মোহাম্মদ সেলিম এবার মনোনয়ন পাননি। তবে এই আসেন মনোনয়ন পেয়েছেন তার ছেলে মোহাম্মদ সোলায়মান সেলিম।

ঢাকা-১০ থেকে বাদ পড়েছেন আওয়ামী লীগের মনোনীত বর্তমান এমপি মহিউদ্দিন আহমেদ। সেখানে মনোনয়ন পেয়েছেন চিত্রনায়ক ফেরদৌস।

ঢাকা-১৩ আসনের আওয়ামী লীগের মনোনীত বর্তমান এমপি সাদেক খান এবার মনোনয়ন পাননি। এই আসেন মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের হেভিওয়েট নেতা জাহাঙ্গীর কবির নানক।

ঢাকা-১৪ আসনের আওয়ামী লীগের মনোনীত বর্তমান এমপি আগা খান মিন্টু এবার মনোনয়ন পাননি। এবার তার আসনে মনোনয়ন পেয়েছেন কেন্দ্রীয় যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল।

মানিকগঞ্জ-১ (ঘিওর, দৌলতপুর, শিবালয়) আসনের আওয়ামী লীগের মনোনীত বর্তমান এমপি ও বিশিষ্ট ক্রীড়াব্যক্তিত্ব এএম নাঈমুর রহমান দুর্জয় এবার মনোনয়ন পাননি। এবার তার আসনে মনোনয়ন পেয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা আব্দুস সালাম পিপি।

বরিশাল-৪ থেকে মনোনয়নবঞ্চিত হয়েছেন আওয়ামী লীগের মনোনীত বর্তমান এমপি পঙ্কজ দেবনাথ। এখানে মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আক্তার।

সিরাজগঞ্জ-২ আসনে মনোনয়ন পাননি আওয়ামী লীগের মনোনীত বর্তমান এমপি হাবিবে মিল্লাত। সেখানে নৌকা প্রতীকে মনোনয়ন পেয়েছেন জান্নাত আরা।

রংপুর-৫ থেকে এবার মনোনয়ন বঞ্চিত হয়েছেন আওয়ামী লীগের মনোনীত বর্তমান এমপি প্রার্থী এইচ এন আশিকুর রহমান। তার আসনে এবার আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন রাশেক রহমান।

কুড়িগ্রাম-৩ আসনে এবার আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন সৌমেন্দ্র প্রসাদ পান্ডে। এ আসনে আওয়ামী লীগের মনোনীত বর্তমান এমপি এম এ মতিন।

সাবেক এলজিআরডি মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন (ফরিদপুর-৩), সাবেক তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান (জামালপুর-৪), শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান ( খুলনা-৩), সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ (ময়মনসিংহ-৫), প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন ( কুড়িগ্রাম-৪), সাবেক পুলিশ প্রধান নুর মোহাম্মদ (কিশোরগঞ্জ-২), এনামুল হক (রাজশাহী-৪), হাজী মোহাম্মদ সেলিম (ঢাকা-৭), সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর (চাঁদপুর-১) ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ( চট্টগ্রাম-১)।

এসময় নারায়ণগঞ্জ-৫ ও কুষ্টিয়া-২ আসনের প্রার্থীর নাম ঘোষণা করেননি তিনি।

উল্লেখ্য, চলতি মাসের ১৫ তারিখে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হবিবুল আউয়াল নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন ফরম দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়নের আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত এবং ভোটগ্রহণ ৭ জানুয়ারি।