এমপি ফারুক চৌধুরীকে সতর্ক করল ইসি

0
111

জাতীয় সংসদ নির্বাচনের আচরণবিধি ভাঙায় রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের সংসদ সদস্য (এমপি) ওমর ফারুক চৌধুরীকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার ইসির উপসচিব মো. আতিয়ার রহমান এ সংক্রান্ত একটি চিঠি রাজশাহী-১ আসনের নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শামীম আহমেদকে দিয়েছেন।

এদিকে ইসি সতর্ক করার পর গত বুধ এবং বৃহস্পতিবারও এমপি ওমর ফারুক চৌধুরী তার নির্বাচনি এলাকায় সভা করেছেন। গোদাগাড়ী এবং তানোরের বিভিন্ন এলাকায় সভা করে তিনি নিজের জন্য ভোট চেয়েছেন।

এদিকে ইসির চিঠিতে বলা হয়েছে- দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে গত ১৫ নভেম্বর সময়সূচি জারি করা হয়েছে। নির্বাচনের সময়সূচি জারির পরে গত ১৭ নভেম্বর রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের সংসদ সদস্য আইহাই উচ্চ বিদ্যালয় মাঠে দলীয় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় ব্যানারে জনসমাবেশ আয়োজন করেন। এটি জাতীয় সংসদ নির্বাচন আচরণ বিধিমালার পরিপন্থি কার্যক্রমের প্রয়াস বা উপক্রমের শামিল।

ফলে নির্বাচন কমিশন সংশ্লিষ্ট সংসদ সদস্য বা উদ্যোগ গ্রহণকারীকে সতর্ক করার জন্য সিদ্ধান্ত নিয়েছে। নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া হয়েছে এ চিঠিতে।

বিষয়টি নিয়ে কথা বলতে রিটার্নিং কর্মকর্তা রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদকে ফোন করা হয়। তবে তিনি ফোন ধরেননি। তাই তিনি সতর্ক করেছেন কিনা তা জানা যায়নি।

প্রসঙ্গত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর এমপি ওমর ফারুক চৌধুরী গোদাগাড়ী ও তানোর উপজেলায় বেশ কয়েকটি সমাবেশ করেছেন। স্থানীয় ইউনিয়ন পরিষদ সরকারের বিভিন্ন ভাতা ও উপকারভোগীদের নিয়ে এ সমাবেশগুলোর আয়োজন করেন। সমাবেশগুলোতে সরকারের নানা পদক্ষেপের কথা তুলে ধরে এমপি ওমর ফারুক চৌধুরী আসন্ন নির্বাচনে নৌকা প্রতীকে ভোট চান। এটি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে আগামী ৭ জানুয়ারি।