দিল্লিতে ৯০ দেশের কূটনীতিকদের সঙ্গে কথা বলবেন পররাষ্ট্রসচিব

0
120

বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন শুক্রবার (২৪ নভেম্বর) দিল্লিতে ভারত ছাড়াও ৯০ দেশের কূটনীতিকদের সঙ্গে কথা বলবেন।

বাংলাদেশের নির্বাচনের আগে পররাষ্ট্রসচিবের দিল্লি সফর খুবই তাৎপর্যপূর্ণ। মাসুদ বিন মোমেন ঢাকায় সাংবাদিকদের জানিয়েছেন, শুক্রবার তিনি ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রার সঙ্গে বৈঠক করবেন। তারপর তিনি ৯০টি দেশের কূটনীতিকদের সঙ্গে আলোচনায় বসবেন। এইসব দেশের দূতাবাস বাংলাদেশে নেই।

বাংলাদেশের পররাষ্ট্রসচিব জানিয়েছেন, এই দেশগুলিকে গত দশ বছর ধরে বাংলাদেশের অগ্রগতির কথা জানানো হবে। সেই সঙ্গে বাংলাদেশের পরিস্থিতি, নির্বাচনী প্রস্তুতি, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য সরকারের প্রয়াস সম্পর্কেও জানানো হবে।

প্রবীণ সাংবাদিক ও কূটনীতি বিশেষজ্ঞ প্রণয় শর্মা জানিয়েছেন, বাংলাদেশের পররাষ্ট্রসচিবের এই সফর এবং ৯০টি দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠককে ‘কোর্স কারেকশন’ হিসাবে দেখা যেতে পারে। বিএনপি’র বিদেশে যে সমর্থকরা আছেন, তারা দীর্ঘদিন ধরে বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনীতিকদের কাছে তাদের বক্তব্য জানিয়েছে। ভোটের আগে এখন বাংলাদেশের নির্বাচন পরিস্থিতি জানানোর বিষয়টা বাংলাদেশ সরকারের কাছে জরুরি হয়ে উঠেছে।

প্রণয়ের মতে, ভারতকেও সর্বশেষ পরিস্থিতি জানানোটা জরুরি বলে মনে করছে বাংলাদেশ সরকার। কিছুদিন আগেই বাংলাদেশের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের যে আলোচনা হয়েছিল, তাতে ভারত বুঝিয়ে দিয়েছে তারা বাংলাদেশের সঙ্গে আছে। আমেরিকা যেভাবে বাংলাদেশ নিয়ে কথা বলছে, তা ভারত সমর্থন করে না, এটাও বুঝিয়ে দেওয়া হয়েছে।