হজ ভিসা আবেদনের সময় বাড়ল ৭ মে পর্যন্ত

0
85

চলতি বছর হজে যেতে ভিসা আবেদনের সময় বাড়ানো হয়েছে আগামী ৭ মে পর্যন্ত। এ সময়ের মধ্যে হজের ভিসা আবেদন করা যাবে বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। আজ মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম। তিনি বলেন, হজ ভিসা আবেদনের সময়সীমা গত ২৯ এপ্রিল শেষ হয়। এর আগেই বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এ সময়সীমা বাড়ানোর আবেদন করা হলে, সৌদি সরকার তাতে সাড়া দিয়ে আগামী ৭ মে পর্যন্ত সময় বাড়ায়। ফলে ওই দিন পর্যন্ত হজের ভিসা আবেদন করা যাবে।

এর আগে ১৮ এপ্রিল হজ এজেন্সিগুলোকে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছিল, রাজকীয় সৌদি সরকার ঘোষিত রোডম্যাপ অনুসারে ২৯ এপ্রিল হজযাত্রীদের ভিসা বন্ধ হয়ে যাবে। হজ কার্যক্রম পরিচালনাকারী সব এজেন্সি বা লিড এজেন্সিকে ওই তারিখের আগেই হজযাত্রীদের জন্য বাড়ি বা হোটেল ভাড়া ও যাতায়াতের জন্য বাস কোম্পানির সঙ্গে চুক্তি সম্পন্ন করে ভিসা কার্যক্রম সম্পন্ন করতে হবে।

এজেন্সির অবহেলার কারণে হজযাত্রীদের হজে গমন অনিশ্চিত হলে, সে এজেন্সির বিরুদ্ধে ‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১’ অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে। কিন্তু এখনো অনেক হজযাত্রীর ভিসা হয়নি। এ অবস্থায় ভিসার আবেদনের সময় বাড়াতে সৌদি কর্তৃপক্ষের কাছে আবেদন করে ধর্ম মন্ত্রণালয়। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে প্রাথমিকভাবে সময় ৭ মে পর্যন্ত বাড়ানো হয়েছে বলে ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। ২০২৪ সালের হজে বাংলাদেশ থেকে ৮৫ হাজার ২৫৭ জন হজ পালন করবেন। আগামী ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হবে বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানা গেছে।