প্রথম দিনে আ.লীগের সোয়া ৫ কোটি টাকার মনোনয়ন ফরম বিক্রি

0
116

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দলীয় মনোনয়ন ফরম বিক্রির প্রথম দিনে ১ হাজার ৭৪টি ফরম বিক্রি করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এতে দলটির আয় হয়েছে ৫ কোটি ৩৭ লাখ টাকা।

শনিবার (১৮ নভেম্বর) সন্ধ্যায় আওয়ামী লীগের দপ্তর সেল সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এদিন সর্বোচ্চ মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ঢাকা বিভাগে। বিভাগটি থেকে ২১৪ জন আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম কিনেছেন। এরপর চট্টগ্রাম বিভাগ থেকে ২০১ জন, রাজশাহী বিভাগ থেকে ১৭৬ জন, খুলনা বিভাগ থেকে ১২৫ জন, রংপুর বিভাগ থেকে ১০৯ জন, ময়মনসিংহ বিভাগ থেকে ১০৫ জন, বরিশাল বিভাগ থেকে ৭৫ জন এবং সিলেট বিভাগ থেকে ৫৫ জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এ ছাড়া অনলাইনে ১৪টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে।

এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার টাকা। সেই হিসেবে এক হাজার ৭৪টি মনোনয়ন ফরম বিক্রি করে শনিবার প্রথম দিনে আওয়ামী লীগের আয় হয়েছে ৫ কোটি ৩৭ লাখ টাকা।

এদিন গোপালগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এবং নোয়াখালী-৫ আসনে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নামে ফরম নেওয়া হয়েছে।

এর আগে, সকাল ১০টায় ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়। আগামী ২১ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেওয়া যাবে।

এর আগে, গত বুধবার সন্ধ্যা ৭টায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তফসিল অনুযায়ী, ২০২৪ সালের ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে জানুয়ারির ৫ তারিখ পর্যন্ত।