দুপুরে আঘাত হানতে পারে ‘মিধিলি’

0
437

বঙ্গোপসাগরে অবস্থান করা গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘মিধিলি’-তে রূপ নিতে পারে। আজ শুক্রবার (১৭ নভেম্বর) দুপুর থেকে সন্ধ্যার মধ্যে এটি দেশের ১১ জেলায় আঘাত হানার সম্ভাবনা আছে। আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, সন্ধ্যা থেকে মধ্যরাতের মধ্যে মোংলা, বরিশাল ও চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে এটি।

এর আগে বৃহস্পতিবার থেকেই বিভিন্ন স্থানে হচ্ছে গুড়ি গুড়ি বৃষ্টি। তবে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় আকারে আজ শুক্রবার সন্ধ্যা থেকে মধ্যরাত নাগাদ বাংলাদেশ অতিক্রম করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছে আবহাওয়া অধিদপ্তর। এ সময় ঘূর্ণিঝড়টির গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৬০-৭০ কিলোমিটার। গভীর নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল হয়ে উঠেছে। বর্তমানে এটি আরও শক্তি সঞ্চয় করছে। গভীর নিম্নচাপের প্রভাবে ঝোড়ো হাওয়ার শঙ্কায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

নিম্নচাপের প্রভাবে হওয়া বৃষ্টি সারা দেশে শীত পড়তে কিছুটা সহায়ক ভূমিকা রাখবে বলে মনে করছেন আবহাওয়াবিদ কাজী জেবুন্নেসা। তিনি বলেন, ‘নিম্নচাপ কেটে যাওয়ার পর কয়েকদিনের ব্যবধানে আবারও বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। চলতি মাসের শেষদিকে আরও একটি নিম্নচাপের সম্ভাবনা আছে।’

এদিকে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।