ওয়ানডেতে যত অস্বাভাবিক আউট

0
134

গতকাল দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচে এক অনাকাঙ্ক্ষিত ও নজিরবিহীন ঘটনা ঘটে গেছে। ওয়ানডেতে তো বটেই; আন্তর্জাতিক ক্রিকেটেই ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ‘টাইমড আউট’ হয়েছেন শ্রীলঙ্কান ব্যাটসম্যান অ্যাঞ্জেলো ম্যাথুস।

ক্রিকেটের আইন প্রণেতা প্রতিষ্ঠান এমসিসির ৪০.১.১ ধারায় বলা আছে, ‘কোনো ব্যাটসম্যান আউট হলে বা আহত হয়ে স্বেচ্ছায় অবসর নিলে নতুন ব্যাটসম্যানকে মাঠে নেমে তিন মিনিটের মধ্যে বল খেলার জন্য প্রস্তুত হতে হবে। অন্যথায় নতুন ব্যাটসম্যান টাইমড আউট হয়ে যাবেন।’ কিন্তু বিশ্বকাপে ‘টাইমড আউটের’ সময়টা দুই মিনিট।

বিশ্বকাপে আইসিসির প্লেয়িং কন্ডিশনে স্পষ্ট করেই বলা আছে, নতুন ব্যাটসম্যানকে দুই মিনিটের মধ্যে বল খেলার জন্য প্রস্তুত হতে হবে। কিন্তু গতকাল সাদিরা সামারাবিক্রমা আউট হওয়ার পর মাঠে নেমে ম্যাথুস দুটি ধারাই ভঙ্গ করেছেন।

আসলে হেলমেট বদলাতে গিয়েই ঝামেলাটা করে ফেলেন তিনি। যে হেলমেট পরে মাঠে নামেন, সেটির স্ট্র্যাপে সম্ভবত সমস্যা ছিল। তাই মাঠে নেমে খেলার প্রস্তুতি নেওয়ার আগেই হেলমেট বদলানোর জন্য ড্রেসিংরুমের দিকে ইশারা করেন ম্যাথুস। অতিরিক্ত খেলোয়াড় নতুন যে হেলমেট নিয়ে আসেন, সেটিতেও হয়তো সমস্যা ছিল। তাই নতুন আরেকটা হেলমেট আনার জন্য বলেন। তৃতীয় হেলমেট আনতে আনতে অনেকটাই দেরি হয়ে যায়। সেটি পরে ম্যাথুস খেলা শুরুর আগেই পেরিয়ে যায় তিন মিনিটেরও বেশি সময়।

নিয়ম জানা থাকায় বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান তাই ‘টাইমড আউটের’ আবেদন জানান। আম্পায়াররা তার আবেদনে সাড়া দিতে বাধ্য হয়ে ম্যাথুসকে ‘টাইমড আউট’ ঘোষণা করেন। সৃষ্টি হয় নতুন ইতিহাস। আন্তর্জাতিক ওয়ানডেতে এটাই প্রথম ‘টাইমড আউট’-এর ঘটনা। তবে ঘরোয়া ক্রিকেটে ছয় বার এমন ঘটনা ঘটেছে। ম্যাথুসের এই ‘টাইমড আউট’ নিয়ে শুরু হয়েছে বিতর্কও, যে বিতর্ক সামনে নিয়ে এসেছে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এ রকম অস্বাভাবিক সব আউটের ঘটনাগুলোকে।

পরিসংখ্যান বলছে, গতকালের ম্যাথুসের ঘটনাসহ আন্তর্জাতিক ওয়ানডেতে সব মিলে অস্বাভাবিক আউটের ঘটনা ঘটেছে মোট ১২ বার। মানে, এর আগে ১১ বার ‘অস্বাভাবিক আউট’ দেখেছে ওয়ানডে ক্রিকেট। সেই ১১ বারের মধ্যে তিন বার ঘটেছে ‘হাত দিয়ে বল ধরে’ আউট হওয়ার ঘটনা। আট বার আউট হওয়ার ঘটনা ঘটেছে ফিল্ডিংয়ে বাধা দেওয়ার অপরাধে।

এর মধ্যে ভারতের ১৯৮৩ বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক মহিন্দর অমরনাথ একাই দুই বার ‘অস্বাভাবিক আউট’-এর শিকার হয়েছেন। ১৯৮৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনিই ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ‘অস্বাভাবিক আউট’-এর শিকার হন। আউট হন ‘হাত দিয়ে বল ধরার’ অপরাধে। ১৯৮৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে তিনিই আবার আউট হন ফিল্ডিংয়ে বাধা দেওয়ার অপরাধে। ১২তম বারে ম্যাথুস গড়লেন ‘টাইমড আউট’ হওয়ার নতুন ইতিহাস।