আ.লীগের মনোনয়ন ফরমের দাম বাড়ল, কেনা যাবে অনলাইনেও

0
157

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আওয়ামী লীগের মনোনয়ন ফরমের দাম বাড়িয়ে ৫০ হাজার টাকা করা হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলটির মনোনয়ন ফরমের দাম ছিল ৩০ হাজার টাকা।

রোববার বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মনোনয়ন ফরমের দাম বাড়ার বিষয়টি জানান।

তিনি বলেন, আমাদের আটটি বিভাগ। আটটি বিভাগের মনোনয়নপত্র সংগ্রহ এবং জমা নেওয়া হবে। আমাদের যারা মনোনয়ন ফরম সংগ্রহ করবে তাদেরকে ৫০ হাজার টাকা করে জমা দিতে হবে।

কবে থেকে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিতরণ শুরু হবে সেই প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এটা আমরা জানাব। প্রস্তুতি আমরা শুরু করেছি। রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই মনোনয়ন ফরম বিক্রি এবং জমা নেওয়া হবে। আবার কেউ যদি অনলাইনে মনোনয়নপত্র সংগ্রহ করতে চান, সেটারও সুযোগ আছে।

২০১৭ সালে সর্বশেষ নির্ধারিত মূল্য অনুযায়ী, জাতীয় সংসদের নির্বাচন ও উপনির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছিল ৩০ হাজার টাকা। যা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কার্যকর হয়।

এর আগে ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বিক্রি হয় ২৫ হাজার টাকায়। এ ছাড়া বর্তমানে জেলা পরিষদ চেয়ারম্যান পদে নির্বাচনে আগ্রহী প্রার্থীদের ক্ষেত্রে ২৫ হাজার, সিটি করপোরেশনের মেয়র পদে ২৫ হাজার, পৌরসভার মেয়র ও উপজেলা চেয়ারম্যান পদে ২০ হাজার এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পদে ৫ হাজার টাকা মনোনয়ন ফরমের মূল্য নির্ধারণ করা রয়েছে।