জেল হত্যা দিনটি শুধু বাংলাদেশের নয় সারা বিশ্বের ঐতিহাসিক কলঙ্কের দিনঃ সদর উদ্দিন খান

0
133

কুষ্টিয়া প্রতিনিধিঃ জেল হত্যা দিবস উপলক্ষে কুষ্টিয়ায় আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (০৩ নভেম্বর) বিকেল ৩টার দিকে বঙ্গবন্ধু সুপার মার্কেট জেলা আওয়ামী লীগ কার্যালয়ে এই আলোচনা সভা ও দোয়া হয়। এর আগে পবিত্র কোরআন তেলোয়াত, গীতাপাঠ সহ বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব সদর উদ্দিন খান, পরিচালনা করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আজগর আলী।
উপস্থাপন করেন জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মমীনুর রহমান মোমিজ।

এতে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডাঃ আমিনুল হক রতন, যুগ্ম সাধারণ সম্পাদক বাবু স্বপন কুমার ঘোষ, শহর আওয়ামী লীগের সভাপতি তাইজাল আলী খান, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. আ স ম আক্তারুজ্জামান মাসুম, সাধারণ সম্পাদক রেজাউল হক, জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক ইকবাল মাহমুদ ও সিনিয়র সদস্য হাবিবুল হক পুলক, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি জেবউন নিসা সবুজ, মহিলা সম্পাদিকা অ্যাড. শিলা বসু, জেলা পরিষদের সদস্য জহুরুল ইসলাম। এছাড়াও উপস্থিত ছিলেন তৃনমুল পর্যায়ের মনোহরদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইউপি চেয়ারম্যান জহিরুল ইসলাম জহুর, সাধারণ সম্পাদক এখলাস উদ্দিন, হরিনারায়ণপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মহি উদ্দিন মন্ডল, সাধারণ সম্পাদক ফারুক হোসেন, উজানগ্রাম ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইউপি চেয়ারম্যান ছানোয়ার হোসেন মোল্লা, সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিক, ঝাউদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম। যুবলীগ নেতা ইমন, জেলা ছাত্র লীগের সাধারণ সম্পাদক শেখ হাফিজ চ্যালেঞ্জ, সদর উপজেলা ছাত্র লীগের সাবেক যুগ্ম আহবায়ক জয়নাল আবেদীন প্রমূখ।

এসময় আলহাজ্ব সদর উদ্দিন খান বলেন, জেল হত্যা পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ মানবাধিকার লঙ্ঘন। আজকের এই দিনটি শুধু বাংলাদেশের নয় সারা বিশ্বের ঐতিহাসিক কলঙ্কের দিন। পৃথিবীর কোথাও কারাবন্দী কাউকে হত্যা করা হয়নি। ৭১ এর পরাজিত শক্তিরা ১৫ আগস্টে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যেদের নির্মমভাবে হত্যা করেছিল। পরে জাতীয় চার নেতাকেও হত্যা করেছিল পরাজিত শক্তিরা । তিনি উল্লেখ করে বলেন, আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে বিএনপি-জামাত ষড়যন্ত্র করছে। তাদের অপশক্তিকে মোকাবিলা করতে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে নৌকাকে বিজয়ী করতে হবে। কুষ্টিয়ায় উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপির বিকল্প নেই। তাই সকলকে ঐক্যবদ্ধ হয়ে দলমত নির্বিশেষে নৌকার পক্ষে কাজ করার আহ্বান করেন তিনি।

এদিকে আজগর আলী বলেন, ৩রা নভেম্বরের মত নেক্কারজনক ঘটনা পৃথিবীর ইতিহাসে খুব কম ঘটেছে। আজকে বিভিন্ন দেশ আমাদের উপর মানবাধিকারের কথা বলে, কিন্তু কেউ একবার ভাবেনা যে পৃথিবীতে সবচেয়ে মানবাধিকার লঙ্ঘন হয়েছিল এই দিনে। দেশে যুদ্ধ অপারধের মানবাধিকার লঙ্ঘন আইনে বিচার হয়েছে। কিন্তু ৩রা নভেম্বর হত্যাকারীদের সাধারণ আইনে বিচার হয়েছিল। তাদের পুনরায় বিচার করতে হবে। তিনি উল্লেখ করে বলেন, বিএনপি-জামাত বার বার দেশে হরতাল সহ অবরোধ কর্মসূচি ঘোষণা করছে। তারা যতই ষড়যন্ত্র করুক আমাদের সকলকে ঐক্যবদ্ধ হয়ে মোকাবিলা করতে হবে। আগামী নির্বাচনে প্রার্থী যেই হোক নৌকার বাইরে যাওয়া যাবে না। দেশ আজ উন্নত অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছে, এই উন্নয়নে কুষ্টিয়ায় ব্যাপক উন্নয়ন করেছেন মাহবুবউল আলম হানিফ এমপি। সে উন্নয়নের চিত্র দৃশ্যমান। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে কুষ্টিয়ায় হানিফ এমপির বিকল্প নেই। উন্নয়নে কেউ বাধা প্রধান করলে তাকে রাজপথে জবাব দেওয়া হবে। আমরা চাই বিএনপি নির্বাচনে আসুক, তারা নির্বাচনে না এসে দেশে অস্থিতিশীল পরিবেশ তৈরী করে ক্ষমতায় আসতে চাই। দেশকে নিয়ে ষড়যন্ত্র করছে, তাদের কোন ষড়যন্ত্র সফল হবে না। ক্ষমতায় আসতে হলে নির্বাচনে অংশ নিতে হবে। আগামী নির্বাচন হবে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ। দেশের উন্নয়নে জনগণের ভোটে পুনরায় আওয়ামী লীগ সরকার গঠিত হবে।

উল্লেখ্য, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করার পর খুনিচক্র ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে নির্মমভাবে জাতীয় চার নেতা-সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এএইচএম কামারুজ্জামান এবং ক্যাপ্টেন এম মনসুর আলীকে হত্যা করে।