ইউরেনিয়ামের ষষ্ঠ চালান পৌঁছাল রূপপুরে

0
103

কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের জন্য ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়ামের আরেকটি চালান এসে পৌঁছেছে ঈশ্বরদীর রূপপুরে। এ নিয়ে জ্বালানির ষষ্ঠ চালান পৌঁছাল রূপপুরে। আজ শুক্রবার (৩ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় রূপপুর পারমাণবিক প্রকল্পের মধ্যে প্রবেশ করে ইউরেনিয়াম বহনকারী গাড়ি।

পাকশী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আশীস কুমার স্যানাল বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘ইউরেনিয়াম আসাকে কেন্দ্র করে কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর ছিল। এ ছাড়া ভোর ৫টা থেকে সকাল ১০টা পর্যন্ত ঢাকা থেকে প্রকল্প এলাকার রূপপুর পর্যন্ত মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ ছিল। তবে ইউরেনিয়ামের চালান রূপপুর প্রকল্প এলাকায় প্রবেশ করলে যানবাহন চলাচল স্বাভাবিক করা হয়।’

বৃহস্পতিবার (২ নভেম্বর) রাশিয়া থেকে ষষ্ঠ চালানের ইউরেনিয়াম বিশেষ বিমানে ঢাকায় এসে পৌঁছায়। এরপর আর একটি চালান দেশে আসবে। সাতটি চালান আসেল এক বছর নিরবচ্ছিন্ন দুই হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতার দুই ইউনিটে বিদ্যুৎ উৎপাদন করা যাবে।

এর আগে ইউরেনিয়ামের প্রথম চালান দেশে আসে গত ২৮ সেপ্টেম্বর আর রূপপুর পারমানবিক প্রকল্পে পৌঁছায় ২৯ তারিখে। দ্বিতীয় চালান আসে ৫ অক্টোবর আর তা রূপপুর পারমানবিক প্রকল্পে পৌঁছায় ৬ অক্টোবর। তৃতীয় চালান দেশে আসে ১১ অক্টোবর আর তা রূপপুর প্রকল্পে পৌঁছায় ১২ অক্টোবর। চতুর্থ চালান দেশে আসে ২৬ অক্টোবর আর রূপপুর প্রকল্পে পৌঁছায় ২৭ অক্টোবর।