সংসদে ‘জেলা (পার্বত্য চট্টগ্রাম জেলাসমূহে বলবৎকরণ) বিল, ২০২৩’ পাস

0
128

সংসদে জেলা (পার্বত্য চট্টগ্রাম জেলাসমূহে বলবৎকরণ) বিল, ২০২৩’ পাস হয়েছে। মঙ্গলবার (৩১ অক্টোবর) সংসদ কাজে মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক জাতীয় সংসদে বিলটি পাসের প্রস্তাব করেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বিলটির ওপর জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করেন।

বিলটির বিষয়ে মন্ত্রী বলেন, ডিস্ট্রিক্ট অ্যাক্ট, ১৮৩৬ এর অধীনে নতুন জেলা সৃজন করা হয়ে থাকে। বান্দরবান পার্বত্য জেলা ও খাগড়াছড়ি পার্বত্য জেলা কোড অব ক্রিমিনাল প্রসিডিউর, ১৮৯৮ এর সেকশন ৮ এর ক্ষমতাবলে প্রতিষ্ঠা করা হয়। এই অসামঞ্জস্য দূরীকরণের জন্য ডিস্ট্রিক্ট (এক্সটেনশন টু দ্য চিটাগাং হিল-ট্র্যাক্ট) অর্ডিন্যান্স, ১৯৮৪ জারি করে উল্লিখিত দুটি জেলাকে ডিস্ট্রিক্ট অ্যাক্ট, ১৮৩৬ এর অধীন সৃষ্ট জেলা হিসেবে ঘোষণা করা হয়।

বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে তিনি বলেন, যেহেতু, সামরিক শাসনামলে জারিকৃত অধ্যাদেশসমূহের আবশ্যকতা ও প্রাসঙ্গিকতা পর্যালোচনা করে প্রযোজ্য ক্ষেত্রে সংশোধন ও পরিমার্জনক্রমে নতুন আইন প্রণয়নের বিষয়ে সরকার সিদ্ধান্ত গ্রহণ করেছে: সেহেতু, সামরিক শাসনামলে প্রণীত ডিস্ট্রিক্ট (এক্সটেনশন টু দ্য চিটাগাং হিল-ট্র্যাক্ট) অর্ডিন্যান্স, ১৯৮৪ রহিত করে এই আইনের বিষয় অন্তর্ভুক্ত করে প্রস্তুতকৃত ‘জেলা (চট্টগ্রাম পার্বত্য জেলাসমূহে বলবৎকরণ) আইন, ২০২৩’ শীর্ষক বিল জাতীয় সংসদে আনা হয়েছে।

বিল পাসের প্রক্রিয়ায় আলোচনায় অংশ নেন বিরোধী দলের সদস্য কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, হাফিজ উদ্দিন আহম্মেদ এবং রওশন আরা মান্নান।

সূত্র: বাসস