নভেম্বরের শুরুতেও বিঘ্নিত থাকতে পারে ইন্টারনেট পরিষেবা

0
159

মহাখালীর খাজা টাওয়ারে গত বৃহস্পতিবার অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় পুরো দেশের ইন্টারনেট সেবা বিপর্যস্ত করেছে। কিছু ক্ষেত্রে ব্যাঘাত ঘটেছে মোবাইল ইন্টারনেট সেবা এবং মোবাইল নেটওয়ার্কের সংযোগেও। যদিও প্রাথমিকভাবে বলা হয়েছে, এই পরিষেবা দুই দিনের মধ্যে স্বাভাবিক হবে।

তবে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ জানিয়েছে, ইন্টারনেট পরিষেবা পুরোপুরি স্বাভাবিক হতে এক সপ্তাহ লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে। বিশ্বব্যাপী সমন্বিত ঝুঁকি ব্যবস্থাপনা, সংকট প্রতিক্রিয়া, পরামর্শ এবং প্রতিরক্ষামূলক সমাধান দেওয়া বেসরকারি নিরাপত্তা সংস্থা ক্রাইসিস২৪ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত বৃহস্পতিবার বিকেলে খাজা টাওয়ারে আগুন লাগে। আগুন নেভাতে দমকল বাহিনীর ১১টি ইউনিটের পাশাপাশি সেনাবাহিনী, নৌ-বাহিনী, বিমান বাহিনী, বিজিবি, পুলিশ, র‍্যাবও কাজ করে বলে জানায় দমকল বাহিনী।

১৪তলা ভবনটির উপরের দিকে, বিশেষত ১১ তলা থেকে উপরের দিকে ক্ষতিগ্রস্ত হয়েছে। ভবনের ১০ ও ১১ তলায় ছিল দুটি ডেটা সেন্টার – ঢাকা কোলো এবং এনআরবি টেলিকম। এ দুটি কোম্পানির ওপর ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো নির্ভরশীল হওয়ায় প্রভাবটা বেশি হয়েছে।