বাউল সম্রাট ফকির লালন শাহ’র ১৩৩তম তিরোধান দিবসে ২য় দিনের আলোচনা অনুষ্ঠিত

0
120

কুষ্টিয়া প্রতিনিধি: ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ প্রতিপাদ্যকে সামনে রেখে কুষ্টিয়ার ছেউড়িয়ায় আখড়াবাড়িতে আধ্যাত্মিক বাউল সাধক ফকির লালন শাহের ১৩৩তম তিরোধান দিবস অনুষ্ঠিত হচ্ছে।

বুধবার (১৮ অক্টোবর) সন্ধা ৭টার দিকে দ্বিতীয় দিনের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক এহেতেশাম রেজা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা রিজিয়ন ট্যুরিস্ট পুলিশ সুপার আনছার উদ্দিন, কুষ্টিয়া সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান আতা, কুষ্টিয়া বিএমএ সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডাঃ এ এফ এম আমিনুল হক রতন, কুষ্টিয়া প্রেসক্লাব সভাপতি আল মামুন সাগর, কবি ও লেখক আলম আরা জুই।

প্রধান আলোচক ছিলেন লালন একাডেমির সাবেক সহ-সভাপতি প্রবীণ সাংবাদিক আবদুর রশীদ চৌধুরী।
শুভেচ্ছা বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবদুল ওয়াদুদ ও লালন একাডেমি এ্যাডহক কমিটি সদস্য বীর মুক্তিযোদ্ধা জাহিদ হোসেন। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত পিপি অ্যাড. শহিদুল ইসলাম।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রাণালয় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের সহযোগীতায় এবং কুষ্টিয়া লালন একাডেমি তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছেন।

অনুষ্ঠানে বক্তারা বাউল সম্রাট ফকির লালন শাহ এর জীবনী সম্পর্কে ব্যাপক আলোচনা করেন। লালনের বানী থেকে প্রতিটি মানুষকে শিক্ষা গ্রহণ করা উচিৎ। তিনি মরমী সাধক ছিলেন। জাত পাত ভেদাভেদ চিলো না তার কাছে। তেমনি ভাবে সমাজের শৃঙ্খলা বজায় রাখতে লালনকে অনুসরণ করতে হবে। তার গানের মাধ্যমে প্রমান পেয়েছে। মানুষ জাতির উর্দ্ধে। লালন বলে জাতির কি রুপ দেখলাম না তারে।

উল্লেখ, ১২৯৭ বঙ্গাব্দের পহেলা কার্তিক লালন সাঁইজির দেহত্যাগের পর থেকেই এভাবে অনুষ্ঠান চলে আসছে। মনের বাসনা পূরণ ও লালন প্রেমের টানে জমজমাট হয়ে উঠছে সাঁইজির বারামখানা। তবে ১ম দিনের তুলনায় ২য় দিনের অনুষ্ঠানে দর্শনার্থীদের ভীর ততটা ছিলো না। এদিকে রেওয়াজ মতে চলছে গুরু-শিষ্যের সাধন-ভজন, ভক্তি-শ্রদ্ধা নিবেদন।