ঘোড়াঘাটে পূজাকে কেন্দ্র করে বেড়েছে নারিকেলের দাম

0
93

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধিঃদিনাজপুরের ঘোড়াঘাটে শারদীয় দূর্গাপূজা কেন্দ্র করে বেড়েছে নাকিলের দাম। বাজারে নারিকেলের দাম গত বছরের তুলনায় জোড়া প্রতি ৮০ থেকে ১০০ টাকা বেড়েছে। তবে বিক্রেতারা বলছে এলাকায় আমদানি না থাকায় বেড়েছে দাম।

জানা গেছে উপজেলার বাগেরহাট, রানীগঞ্জ বাজার, বলগাড়ি বাজার, ওসমানপুর বাজার, ডুগডুগীহাটে চড়া দামে বিক্রি হচ্ছে নারিকেল। গত পূজায় এক জোড়া নাকিলের দাম ছিল আকার ভেদে ১২০-১৩০ টাকা। এ বছর একই আকারের নারিকেল জোড়া প্রতি বিক্রি হচ্ছে ১৮০-২২০ টাকায়।

উপজেলার কালুপাড়া গ্রামের বিশু কুমার বলেন, পূজা আসলেই নারিকেলের দাম বেড়ে যায়, কারন পূজাতেই নাড়– ব্যবহার প্রাচীন কাল থেকে চলে আসছে। আমরা সারা বছর কমবেশি নাড়– খাই। তবে পূজার সময় নারিকেল ছাড়া আমাদের চলে না। মন্দিরে প্রচুর নারিকেলের প্রয়োজন হয়। গত বছরের চেয়ে এবার তুলনামূলক নারিকেলের দাম বেশি।

এ বিষয়ে খুচরা বিক্রেতারা বলছেন, আমাদের এলাকায় নারিকেলের আমদানি না থাকায়, গ্রামগঞ্জ থেকে নারিকেল বেশি দামে ক্রয় করে এনে বিক্রি করতে হচ্ছে। তাই নারিকেলের দাম বেশি।

উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক জগদীশ চন্দ্র চক্রবর্তী বলেন, এ বছর উপজেলায় ৩৯ টি মন্দিরে শারদীয় দূর্গাপূজার আয়োজন চলছে। আর মাত্র কয়েকদিন বাকি। পূজা অর্চনা সহ অতিথি আপ্যায়নে ফলমূলের পাশাপাশি নারিকেল নাড়– রাখতে হয়। তাই নারিকেলের চাহিদা থাকায় বেশ চড়া দামে নারিকেল কিনতে হচ্ছে।