খুলনার প্রথম কাঠের তৈরি তিনতলা রেস্টুরেন্ট

0
327

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃ দেশীয় নানা রকম কারুকাজ, নান্দনিকতায় পরিপূর্ণ, বাহারি সৌন্দর্যে ভরপুর, অসাধারণ শৈল্পিক, দৃষ্টিনন্দন তিন তলা একটি কাঠের রেস্টুরেন্ট তৈরি করে এলাকায় ব্যাপক সাড়া ফেলে দিয়েছেন অধ্যক্ষ আব্দুর রশিদ বিশ্বাস। যা বর্তমানে উদ্বোধনের অপেক্ষায় প্রহর গুনছে। নান্দনিক এই রেস্টুরেন্টটি সড়ক দিয়ে যাতায়াতকারীদেরও নজর কাড়ছে। দৃষ্টিনন্দন এবং নজরকাড়া এ রেস্টুরেন্টটি দেখার জন্য কৌতুহলী মানুষের আনাগোনা দিন দিন বেড়েই চলেছে। দর্শনার্থীরা উপভোগ করছে স্থাপনাটি সৌন্দর্য।

সৃষ্টিশীল কাজের জন্য সৃষ্টিশীল মন থাকা প্রয়োজন। সেটাই প্রমাণ করলেন অধ্যক্ষ আব্দুর রশিদ বিশ্বাস। ২০২২ সালে তেলিগাতী কেডিএ বাইপাস সংযোগ সড়কের শেষ প্রান্তে কেডিএ খুলনা-মংলা মহাসড়কের পাশে ৩ শতক জামির উপর তিনতলা রেস্টুরেন্টটি নির্মাণ কাজ শুরু করেন। আকর্ষণীয় ও দৃষ্টিনন্দন করে তুলতে কাঠ এবং বাঁশের সংমিশ্রণে তৈরি করা হয়েছে এটি। স্থাপনাটির বাইরের অংশ সম্পূর্ণ কাঠের তৈরী এবং ভেতরের সিলিংগুলো কারুকাজ সম্বলিত তল্লা বাঁশ দিয়ে তৈরি। লাল এবং সাদা রংয়ের মিশ্রণে সাজানো হয়েছে স্থাপনাটি।

এটির চালে ব্যবহার করা হয়েছে আকর্ষণীয় লাল টিন। যেটি অস্ট্রেলিয়ার বিখ্যাত ক্যাঙ্গার ব্র্যান্ডের। স্থাপনাটির সামনে রয়েছে দর্শনীয় একটি নাগ বারান্দা। দোতলা এবং তিনতলায় উঠার জন্য তৈরী করা হয়েছে কাঠের তৈরী সিঁড়ি। নীচতলার চারদিকে এবং দোতলার চারদিকে প্রশস্ত বারান্দা রাখা হয়েছে। স্থাপনাটি তৈরী করতে সময় লেগেছে প্রায় দেড় বছর। নান্দনিকতায় নির্মিত রেস্টুরেন্টটি দেখতে দূর-দূরান্ত থেকে দর্শনার্থীরা এখানে ভিড় করছেন।

সম্পূর্ণ বাঁশ ও কাঠ দিয়ে নির্মাণশৈলী দৃষ্টিনন্দন এই স্থাপনাটির কারুকাজ ও নকশাসহ বিশেষভাবে তৈরিতে কুড়িগ্রামসহ দেশের বিভিন্ন স্থান থেকে দক্ষ ও অভিজ্ঞ কারিগর দিয়ে এটি নির্মিত হয়েছে। সম্পূর্ণ স্থাপনাটি তৈরী করা হয়েছে কাঠ দিয়ে। এ কারণে এটির নামকরণ করা হয়েছে কাঠমান্ডু আর বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য ক্যাফে এন্ড রেস্টুরেন্ট শব্দ দুইটি সংযোজন করে এটির নামকরণ করা হয়েছে কাঠমান্ডু ক্যাফে এন্ড রেস্টুরেন্ট। আগামী ৬ অক্টোবর সন্ধ্যায় জমকালো আয়োজনে উদ্বোধনের মধ্য দিয়ে এটির বাণিজ্যিক ব্যবহার শুরু হবে। ভবিষ্যতে স্থাপনাটির কলেবর বৃদ্ধির জন্য আরো কিছু পরিকল্পনা রয়েছে বলে জানালেন কাঠমান্ডু রেস্টুরেন্টটির মালিক অধ্যক্ষ আব্দুর রশিদ বিশ্বাস।

রেস্টুরেন্টটির ডিজাইন থেকে শুরু করে এটি তৈরীর পিছনে খুঁটিনাটি সব কিছুতেই তার অসাধারণ মেধা, মনন এবং যোগ্যতার স্বাক্ষর রেখেছেন। এটিতে একসঙ্গে ১৫০ জন সেবা নিতে পারবে। দৃষ্টিনন্দন ও ব্যয়বহুল কাঠমান্ডু রেস্টুরেন্ট এখন উদ্বোধনের অপেক্ষায়।